X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বড়পুকুরিয়ার উত্তরে উন্মুক্ত ও দক্ষিণে সুড়ঙ্গ খনি করা সম্ভব

সঞ্চিতা সীতু
২৮ মে ২০১৮, ০৭:৫৫আপডেট : ২৮ মে ২০১৮, ১৮:০২

বড়পুকুরিয়া কয়লা খনি (ফাইল ছবি)

দিনাজপুরের বড়পুকুরিয়ার কয়লা উত্তোলনে উত্তরাংশে উন্মুক্ত ও দক্ষিণাংশে সুড়ঙ্গ খনি করা সম্ভব। খনির পানি ব্যবস্থা সংক্রান্ত প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম)। আইডব্লিউএম বলছে, উত্তরাংশে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তোলার ক্ষেত্রে পানি ব্যবস্থাপনায় কোনও সমস্যা হবে না। আইডব্লিউএম-এর এমন ইতিবাচক নির্দেশনা পেয়ে বড়পুকুরিয়া খনি কর্তৃপক্ষ (বিসিএমসিএল) এখন উন্মুক্ত খনি করার জন্য পূর্ণাঙ্গ সমীক্ষার প্রস্তুতি নিচ্ছে। অন্যদিকে, দক্ষিণে সুড়ঙ্গ খনি করার সম্ভাব্যতা থাকায় ইতোমধ্যে সমীক্ষার কাজ চলছে। আগস্টে এই সমীক্ষার কাজ শেষ হবে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, বড়পুকুরিয়া কয়লা খনি এলাকার উত্তরে স্বল্প গভীরতায় কয়লা রয়েছে। তাই অনেক আগে থেকেই তারা উত্তরাংশ থেকে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন করা সম্ভব বলে মত দিয়ে আসছেন। অন্যদিকে, বড়পুকুরিয়া কয়লা খনি এলাকার দক্ষিণে বেশি গভীরতায় কয়লা থাকায় সেখানে সুড়ঙ্গ পদ্ধতির বিকল্প নেই বলেও তারা মত দিয়ে আসছেন। দেশে কয়লার চাহিদা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে জ্বালানি বিভাগ বড়পুকুরিয়ায় উৎপাদন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান সংশ্লিষ্টরা।

গ্রাউন্ড ওয়াটার মডেলিং-এর তথ্য অনুযায়ী, বড়পুকুরিয়া কয়লাক্ষেত্রের ফার নর্থ এলাকায় স্বল্প গভীরতায় কয়লা থাকায় সেখানে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন করা যেতে পারে। এরই মধ্যে ওই এলাকায় আইডব্লিউএম ওয়াটার মডেলিং-এর কাজ শেষ করেছে। তাদের দেওয়া তথ্য অনুযায়ী, এখানে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন করা সম্ভব। ফার নর্থ এলাকায় উন্মুক্ত খনি পদ্ধতিতে প্রায় ১০০ মিলিয়ন মেট্রিক টন কয়লা উৎপাদন হতে পারে।

এদিকে, বড়পুকুরিয়া খনির কয়লা উত্তোলন নিয়ে সম্প্রতি জ্বালানি বিভাগে একটি বৈঠক হয়। ওই বৈঠকে জানানো হয়েছে, এখন খনির তৃতীয় স্তর থেকে কয়লা আহরণের কাজ চলছে। কিন্তু ভূতাত্ত্বিক জটিলতা এবং কারিগরি সীমাবদ্ধতায় খনির চতুর্থ স্তর থেকে কয়লা তোলা দুরূহ হবে। এজন্য খনির উত্তর এবং দক্ষিণাংশ থেকে কয়লা তোলা জরুরি বলে মনে করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, খনির তৃতীয় স্তর থেকে কয়লা তোলার কাজ শুরু হয়েছিল। তবে শ্রমিক আন্দোলনের কারণে তা সাময়িকভাবে বন্ধ আছে।

জ্বালানি বিভাগ সূত্র বলছে, গত বছরের ১১ আগস্ট যে চুক্তি সই হয়েছে, তার আওতায় ৪ বছরে তিন দশমিক ২০৫ মিলিয়ন মেট্রিক টন কয়লা তোলার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। লক্ষ্যমাত্রার বিপরীতে এখন পর্যন্ত ছয় লাখ ৫৮ হাজার মেট্রিক টন কয়লা তোলা হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব বলেও জ্বালানি বিভাগকে বিসিএমসিএল জানিয়েছে।

এর আগে ২০১১ সালের সেপ্টেম্বরে পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেনকে প্রধান করে গঠিত একটি কমিটি বড়পুকুরিয়ার উত্তরে উন্মুক্ত খনি করা সম্ভব বলে জানিয়েছিল। যদিও সরকার কয়লা তোলার ক্ষেত্রে সিদ্ধান্ত না দেওয়ায় ওই প্রতিবেদন নিয়ে আর কাজ করা হয়নি। এরমধ্যে খনি করলে পানি ব্যবস্থাপনায় কোনও সমস্যা তৈরি হবে কিনা তা নিয়ে ওয়াটার মডেলিংকে গবেষণার দায়িত্ব দেওয়া হয়।

বিশেষজ্ঞরা বলেছেন, উন্মুক্ত খননে সর্বোচ্চ ৯৫ ভাগ কয়লা উত্তোলন করা যায়। আর সুড়ঙ্গ পদ্ধতিতে এখন ৬৫ থেকে ৭০ ভাগ কয়লা তোলা যায়। তবে উন্মুক্ত খনি হলে পানি ব্যবস্থাপনা, পুনর্বাসন এবং অর্থনৈতিক সম্ভাব্যতা যাচাই করে সিদ্ধান্ত গ্রহণ জরুরি।

খনি করার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইমাম বলেন, ‘এটা পরীক্ষামূলকভাবে করে দেখা দরকার। যদি মনে হয়, করা যাবে তাহলে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বাংলাদেশে সামাজিক সমস্যা আছে। এক্ষেত্রে ওই এলাকার ঘনবসতির কথাও খনি কর্তৃপক্ষকে মাথায় রাখতে হবে। সব মিলিয়ে ও সবকিছু বিবেচনায় রেখেই সিদ্ধান্ত নিতে হবে।’

এ প্রসঙ্গে বড়পুকুরিয়া কয়লা খনি কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহম্মাদ বলেন, ‘আইডব্লিউএম যে প্রতিবেদন দিয়েছে, তাতে উন্মুক্ত খনি করলে পানি ব্যবস্থাপনায় সমস্যা হবে না বলে উল্লেখ করা হয়েছে। এরপরই জ্বালানি বিভাগের এক বৈঠকে পূর্ণাঙ্গ সমীক্ষার ব্যাপারে আলোচনা হয়েছে। এখন পূর্ণাঙ্গ সমীক্ষার জন্য নির্দেশনা পাঠানো হয়েছে। আমরা সমীক্ষা করার প্রস্তুতি নিচ্ছি।’

তিনি আরও বলেন, ‘বড়পুকুরিয়ার উত্তরে ১০০ মিটার নিচেই কয়লা রয়েছে। তবে এই এলাকা ঘনবসতিপূর্ণ। এ ছাড়া, সেখানে উচ্চ ফলনশীল জমি রয়েছে। এটা খনি করার ক্ষেত্রে একটা বড় চ্যালেঞ্জ।’

 

/এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
ঈদযাত্রার সময় দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত: জরিপ
ঈদযাত্রার সময় দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত: জরিপ
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া