রফতানি আয় বেড়েছে ৬ দশমিক ৬৬ শতাংশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:২০, জুন ০৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৮:১২, জুন ০৬, ২০১৮



ডলার২০১৭-১৮ অর্থবছরের (জুলাই-মে) ১১ মাসে ৩ হাজার ৩৭২ কোটি ৮৮ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। এই আয়  আগের অর্থবছরের (২০১৬-১৭) একই সময়ের চেয়ে ৬ দশমিক ৬৬ শতাংশ বেশি। ওই অর্থবছরের প্রথম ১১ মাসে ৩ হাজার ১৬২ কোটি ২৮ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছিল।

মঙ্গলবার (৫ জুন) রফতানি উন্নয়ন ব্যুরোর  রফতানি আয়ের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে দেখা যায়,২০১৭-১৮ অর্থবছরের প্রথম ১১ মাসে ২ হাজার ৮১২ কোটি ৮৫ লাখ মার্কিন ডলারের পোশাক রফতানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৯ দশমিক ৭৭ শতাংশ বেশি।

রফতানি উন্নয়ন ব্যুরোর পরিসংখ্যানে দেখা যায়, পণ্য রফতানিতে প্রবৃদ্ধি হলেও লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৪৪ শতাংশ কম রফতানি হয়েছে।

ইপিবির তথ্যানুযায়ী, এই ১১ মাসে পোশাক ছাড়াও পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, কৃষিজাত পণ্য রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে। তবে চামড়া ও চামড়াজাত পণ্য, প্রকৌশল পণ্য, হিমায়িত খাদ্য, প্লাস্টিক পণ্য রফতানিতে প্রবৃদ্ধি হয়নি। শুধু মে মাসে ৩৩২ কোটি ২৪ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। গত অর্থবছরের মে মাসে রফতানি হয়েছিল ৩০৪ কোটি ডলারের পণ্য। সেই হিসাবে এ অর্থবছরের মে মাসে ৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

এই অর্থবছরে ৩ হাজার ৭৫০ কোটি ডলারের পণ্য রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এর মধ্যে তৈরি পোশাকে ৩ হাজার ১৬ কোটি, চামড়া ও চামড়াজাত পণ্যে ১৩৮ কোটি, পাট ও পাটজাত পণ্যে ১০৫ কোটি ডলারের পণ্য রফতানির লক্ষ্যমাত্রা আছে।

 

/জিএম/এপিএইচ/

লাইভ

টপ