রূপপুর প্রকল্পের জন্য ম্যাক্স গ্রুপ ও রুশ ঠিকাদার প্রতিষ্ঠানের চুক্তি

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ২১:৫২, জুন ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:৫৪, জুন ১২, ২০১৮

বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে যুক্ত হলো দেশীয় প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড। রূপপুর এনপিপি-ইউনিট ১-এর ৬০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্রের প্রধান টারবাইন হল ভবন স্থাপনের কাজ করবে প্রতিষ্ঠানটি।
সম্প্রতি রাজধানীর একটি অভিজাত হোটেলে এই প্রকল্পের প্রধান ঠিকাদার রুশ প্রতিষ্ঠান জেএসসি অ্যাটমসট্রয় এক্সপোর্ট ম্যাক্স গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি হয়েছে। এতে স্বাক্ষর করেন ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মুহাম্মদ আলমগীর ও আরএনপিপি’র প্রথম উপ-পরিচালক ল্যস্তখকিন সার্গেই জেন্নাদাইভিখ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ছিলেন হিন্দুস্তান কনস্ট্রাকশন কোম্পানির সিইও অমিত পলেনচাওয়ার ও ম্যাক্স গ্রুপের সিইও সুনীল জাইন।
প্রকল্পটির কাজ ২০২২ সালের মধ্যে শেষ করার কথা রয়েছে। চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন করবে ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড ও হিন্দুস্তান কনস্ট্রাকশন কোম্পানি। এই জয়েন্ট ভেঞ্চারে ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড ৬০ ভাগ অংশীদার।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটিকে বাংলাদেশ সরকার ফাস্ট ট্র্যাক প্রকল্প হিসেবে আখ্যায়িত করেছে। দুই ইউনিটের এই বিদ্যুৎকেন্দ্র থেকে উৎপাদন হবে ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ। ভিভিইআর সমৃদ্ধ বিদ্যুৎকেন্দ্রটি রুশ প্রযুক্তিতে তৈরি হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

/জেএইচ/

লাইভ

টপ