X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

গ্রাহকের টাকায় অনুমোদন ছাড়াই ঋণ দিচ্ছে গ্যাস বিতরণ কোম্পানি!

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ জুন ২০১৮, ২১:১৯আপডেট : ২০ জুন ২০১৮, ২১:২৪

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাসের দাম হিসেবে গ্রাহকের কাছ থেকে আদায় করা অর্থ থেকে বিভিন্ন কোম্পানিকে সুদের বিনিময়ে ঋণ দিচ্ছে গ্যাস বিতরণ কোম্পানিগুলো। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) অনুমোদন ছাড়াই এ কাজ করছে তারা। আজ বুধবার (২০ জুন) গ্যাসের দাম বাড়ানো ও বিতরণ কোম্পানির মার্জিন নির্ধারণ বিষয়ে গণশুনানিতে কনজুমার অ্যাসেসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম এই অভিযোগ করেন। 

শুনানিতে কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য রহমান মুর্শেদ, মাহমুদুউল হক ভুইয়া, মো. আব্দুল আজিজ খান, মিজানুর রহমান, পশ্চিমাঞ্চল ও বাখরাবাদ গ্যাস বিতরণ কোম্পানির প্রতিনিধি ছাড়াও সাধারণ ভোক্তা এবং ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। আজ পশ্চিমাঞ্চল গ্যাস বিতরণ কোম্পানি এবং বাখরাবাদ গ্যাস বিতরণ কোম্পানির প্রস্তাবের ওপর শুনানি হয়।

সরকার জ্বালানি ঘাটতি মেটাতে বেশি দামের এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানির সিদ্ধান্ত নিয়েছে। এই কারণ দেখিয়ে সব রকম গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিচ্ছে বিতরণ কোম্পানিগুলো। এখন পর্যন্ত চারটি বিতরণ ও একটি সঞ্চালন কোম্পানির গ্যাসের দাম ও সঞ্চালন চার্জ বাড়ানোর ওপর শুনানি হয়েছে। এতে গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম ১৪২ থেকে ১৪৩ ভাগ বাড়ানোর সুপারিশ করেছে কমিশনের কারিগরি মূল্যায়ন কমিটি। একইসঙ্গে প্রত্যেকটি কোম্পানির বিতরণ মার্জিনও বাড়ানোর সুপারিশ করা হয়।

কোম্পানিগুলো এক হাজার মিলিয়ন ঘনফুট এলএনজি আমদানির হিসেব ধরে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে। কিন্তু কমিশন মনে করছে, আগামী বছর জুন পর্যন্ত প্রতিদিন গড়ে ৪৫৬ মিলিয়ন ঘনফুটের বেশি এলএনজি সরবরাহ হবে না। এ অব্স্থায় গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবটি নিয়েও প্রশ্ন উঠেছে গ্রাহক পর্যায়ে।

শুনানিতে বলা হয়, বাখরাবাদ গ্যাস বিতরণ কোম্পানি ৬০৩ কোটি টাকা ঋণ দিয়েছে। জিটিসিএল এবং বাপেক্সকে দুই শতাংশ সুদে এই ঋণ দেওয়া হয়েছে। এছাড়া, কোম্পানিটি গত অর্থবছরে বিভিন্নভাবে সরকারকে এক হাজার ২০৭ কোটি টাকা দিয়েছে। এরমধ্যে রয়েছে লভ্যাংশ বাবদ ৫৫ কোটি, করপোরেট ট্যাক্স বাবদ ৫২ কোটি এবং এসডি ভ্যাট বাবদ এক হাজার ১০০ কোটি টাকা। এই বিপুল অর্থ দেওয়া হলেও বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিবি) কোম্পানির কোনও প্রকল্প নেই। তাদের নিজস্ব খাতে খরচ হয় মাত্র ২৯ কোটি টাকা।

ঋণ দেওয়ার ক্ষেত্রে বিইআরসির অনুমোদন নেওয়ার কথা থাকলেও বাখরাবাদ গ্যাস বিতরণ কেম্পানি তা নিচ্ছে না বলে জানানো হয় শুনানিতে। তাদের পক্ষ থেকে শুনানিতে বলা হয়, তারা বিইআরসির অনুমোদন ছাড়াই সান্তোস-বাপেক্স এর প্রকল্পে ২০ কোটি টাকা ঋণ দিয়েছে। ঋণ দেওয়ার ক্ষেত্রে পেট্রোবাংলার নির্দেশ অনুসরণ করেছে কোম্পানিটি।

এ প্রসঙ্গে অধ্যাপক শামসুল আলম বলেন, ‘ভোক্তার যে অর্থ উদ্বৃত্ত থাকে, তা গ্যাস বিতরণ কোম্পানির কাছে গচ্ছিত রাখা হয়। এই অর্থ ব্যবহারের আগে বিইআরসির অনুমোদন প্রয়োজন। অনুমোদন না নিয়ে ব্যয় করলে বিইআরসি আইনের ৪১ ও ৪২ ধারায় শাস্তির বিধান রাখা হয়েছে।’

অন্যদিকে শুনানিতে পশ্চিমাঞ্চল গ্যাস বিতরণ কোম্পানির পক্ষে বলা হয়, কোম্পানির দৈনিক ১৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস বিতরণের সক্ষমতা রয়েছে। কিন্তু বিতরণ করে মাত্র ৩২ মিলিয়ন ঘনফুট। কিন্তু গ্যাসের দাম বৃদ্ধির সময় পুরো অবকাঠামোগত ব্যয় হিসেব করে দাম বাড়ানোর প্রস্তাব করা হয়। এতে গ্রাহককে বেশি দাম দিতে হয়।

অধ্যাপক শামসুল আলম শুনানিতে বলেন, ‘যেকোনও কোম্পানিকে আগে বিনিয়োগ করতে হবে। এখানে গ্রাহকের অর্থেই বিনিয়োগ হচ্ছে আবার গ্রাহকের ওপর দায় চাপানো হচ্ছে। বিষয়টি এমন যে, যত উন্নয়ন কাজ হবে তার দায়ভার গ্রাহককে নিতে হবে এবং গ্যাসের দাম বাড়িয়ে তার কাছ থেকে এই টাকা আদায় করবে কোম্পানিগুলো। অথচ প্রতিটি কোম্পানি তাদের আর্থিক অগ্রগতির ক্ষেত্রে সিস্টেম গেইন করার কথা বারবার বলছে।’ একটি লাভজনক প্রতিষ্ঠানের গ্যাসের দাম বাড়ানোর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, ‘সরকারি কোম্পানির দায় সরকারকে নিতে হবে। কিন্তু তা নেওয়া হচ্ছে না।’

এদিকে, এলএনজি আমদানির প্রেক্ষাপটে গ্যাস সংযোগের জন্য ডিমান্ড নোট ইস্যু শুরু করেছে বাখরাবাদ গ্যাস বিতরণ কোম্পানি। তারা এই পর্যন্ত ৭৩টি শিল্প সংযোগের অনুমোদন দিয়েছে বলে শুনানিতে জানায়।

 

 

/এসএনএস/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি