X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

এখনও চুক্তি হয়নি ভারত থেকে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির

সঞ্চিতা সীতু
১৬ জুলাই ২০১৮, ২১:৪৬আপডেট : ১৬ জুলাই ২০১৮, ২২:১৮

সাবস্টেশন (ছবি: ইন্টারনেট থেকে ভারত থেকে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি পিছিয়ে পড়ছে। এই বিদ্যুৎ আমদানির জন্য ভেড়ামারা সাবস্টেশনের দ্বিতীয় ইউনিট নির্মাণ শেষ। তবে বিদ্যুৎ আমদানির জন্য ক্রয়চুক্তি এখনও সই করতে পারেনি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। জাতীয় রাজস্ব বোর্ডের (এনআরবি) আপত্তির কারণে এই চুক্তি করা যাচ্ছে না বলে। ভেড়ামারা হাই ভোল্টেজ ব্যাক টু ব্যাক (এইচভিডিসি) সাবস্টেশনের প্রকল্প পরিচালক কিউ এম শফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

ভেড়ামারা এইচভিডিসি প্রকল্প পরিচালক  বলেন, ‘আগামীকাল (মঙ্গলবার) অথবা বুধবার থেকে নতুন নির্মাণ করা সাবস্টেশন দিয়ে পুরনো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে। এর আগে টেস্টরানে চালানো হয়েছে সাবস্টেশনটি।’ তিনি বলেন, ‘আমরা বিদ্যুৎ সরবরাহে পুরোপুরি প্রস্তুত রয়েছি। এখন পিডিবি ও ভারতীয় কোম্পানির ওপর বিষয়টি নির্ভর করছে।যতদূর জানি এখনও বিদ্যুৎ সরবরাহ চুক্তি হয়নি। সাবস্টেশনের ইউনিট-২ দিয়ে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমাদানি করা হবে।পুরনো সাবস্টেশনটি এই সময়ে স্টান্ডবাই রাখা হবে।’

পিডিবি সূত্র জানায়, এর আগে ভারত থেকে বিদ্যুৎ আমদানির জন্য কোনও কর দিতে হতো না। কিন্তু গত বছরের শেষ দিকে ভারত তার দেশে উৎপাদিত বিদ্যুৎ রফতানির ওপর ১৫ শতাংশ করারোপ করে। ফলে নতুন করে যে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে, তাতে কর দিতে হবে। সঙ্গতকারণে এনবিআর বিষয়টিতে আপত্তি তুলেছে। পিডিবির পক্ষ থেকে বলা হয়েছে, এই কর প্রয়োজনে পিডিবি দেবে, এমন শর্তেই দরপত্র আহ্বান করা হয়েছে।

এর আগে ১০ জুন থেকে বিদ্যুৎ আমদানি শুরু করা হবে বলা হলেও এখন পর্যন্ত চুক্তিই করা যায়নি। প্রস্তুতি নিয়েও কেন ভারত থেকে বিদ্যুৎ আমদানি সম্ভব হয়নি এ বিষয়ে যোগাযোগ করা হলে পিডিবির একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, ‘আমরা প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। কিন্তু আইন মন্ত্রণালয় ও রাজস্ব বোর্ডের অনুমোদন না পাওয়াতে কিছুটা দেরি হচ্ছে।’ ওই কর্মকর্তা জানান, ‘আইন মন্ত্রণালয় ও রাজস্ব বোর্ডের চাহিদার পরিপ্রেক্ষিতে আমরা নতুন করে তথ্য সরবরাহ করছি। এ বিষয়ে একাধিকবার তাদের চাহিদামতো তথ্য সরবরাহ করা হয়েছে। অনুমোদন পাওয়ার সঙ্গে সঙ্গেই আমরা পিপিএ সই করবো।’

এ বিষয়ে পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ বলেন, ‘এনবিআর বিদ্যুৎ আমদানির কর আদায় বিষয়ে কিছুটা আপত্তি তুলেছে।আমরা তাদের বলেছি, এখন যে ৫০০ মেগাওয়াট এসেছে সেইভাবে এটারও অনুমতি দিতে। শিগগিরই এ বিষয়ে তারা একটি সমাধানের পথ খুঁজে বের করবে বলে আমরা আশা করি।’

এই বিদ্যুৎ আমদানির জন্য এরইমধ্যে ভারতের কোম্পানি এনটিপিসি বিদ্যুৎ ভ্যাপার নিগাম লিমিটেড (এনভিভিএন) ও পাওয়ার ট্রেডিং করপোরেশন (পিটিসি) ইন্ডিয়া লিমিটেডকে নির্বাচিত করেছে বিদ্যুৎ বিভাগ। গত ১১ এপ্রিল সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি তাদের দরপ্রস্তাব অনুমোদনও করেছে।

পিডিবি সূত্র জানায়, বর্তমানে স্বল্প মেয়াদে ৩০০ ও ২০০ মেগাওয়াট করে ভারতের এই দুই কোম্পানির কাছ থেকে বিদ্যুৎ কেনা হচ্ছে। সরকার স্বল্প ও দীর্ঘ দুই মেয়াদে ভারত থেকে বিদ্যুৎ কেনার সিদ্ধান্ত নিয়েছে। ২০১৮ সাল থেকে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত স্বল্প মেয়াদে এবং ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০৩৩ সালের ৩১ মে পর্যন্ত মেয়াদকে দীর্ঘমেয়াদ হিসেবে নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, এনভিভিএন (ইন্ডিয়া) থেকে স্বল্প মেয়াদে প্রতি ইউনিট ৪ টাকা ৭১ পয়সা দামে প্রতিদিন ৩০০ মেগাওয়াট ও পিটিসি ইন্ডিয়া থেকে প্রতি ইউনিট ৪ টাকা ৮৬ পয়সা দামে প্রতিদিন ২০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে। তবে দীর্ঘ মেয়াদে এনভিভিএন প্রতি ইউনিট ৬ টাকা ৪৮ পয়সা মূল্যে ৩০০ মেগাওয়াট এবং পিটিসি থেকে প্রতি ইউনিট ৬ টাকা ৫৪ পয়সা মূল্যে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে।

ভারত থেকে বর্তমানে ভেড়ামারা দিয়ে ৫০০ মেগাওয়াট এবং কুমিল্লা দিয়ে ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করে বাংলাদেশ।এই বাড়তি ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করার ফলে ভারত থেকে বিদ্যুৎ আমদানির পরিমাণ বেড়ে দাঁড়াবে এক হাজার ১৬০ মেগাওয়াট।

বিদ্যুতের মহাপরিকল্পনা অনুযায়ী, প্রতিবেশী দেশগুলো থেকে ২০৪০ সালের মধ্যে ভারত, নেপাল, ভুটান ও মিয়ানমার থেকে কমপক্ষে ৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পরিকল্পনা করা হয়েছে।যদিও ভারত ছাড়া অন্যদেশগুলোর সঙ্গে এখন পর্যন্ত আমদানির বিষয়টি আলোচনার পর্যায়েই রয়ে গেছে।

 

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন