X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সোনায় হেরফের: বাংলাদেশ ব্যাংকের দাবি ‘ক্লারিক্যাল মিসটেক’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ জুলাই ২০১৮, ২০:২১আপডেট : ১৭ জুলাই ২০১৮, ২১:৪৪

ভল্টের সোনা নিয়ে বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন

কেন্দ্রীয় ব্যাংকের ভল্ট থেকে সোনা গায়েবের ঘটনা সত্য নয় বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (১৭ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানান ব্যাংকটির নির্বাহী পরিচালক রবিউল হাসান। এ সময় উপস্থিতি ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের সহকারী মুখপাত্র জী. এম. আবুল কালাম আজাদ, কারেন্সি অফিসার আওলাদ হোসেন চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক রবিউল হাসান বলেন, ভল্টে রক্ষিত সোনায় কোনও ধরনের হেরফের হয়নি। জটিলতার সৃষ্টি হয়েছে নথিভুক্ত করার সময়। তিনি উল্লেখ করেন, শুল্ক গোয়েন্দারা যেভাবে ভল্টে সোনা রেখেছিল, তা সেভাবেই রয়েছে। তিনি বলেন, “কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে ছয় স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। এমনকি গভর্নরকেও সেখানে প্রবেশ করতে যথাযথ অনুমতি নিতে হয়। ইচ্ছাকৃতভাবে কেউ এখানে প্রবেশ করতে পারে না।

তবে আওলাদ হোসেন বলেন, বাংলাদেশ ব্যাংকের ত্রুটি বলতে যা আছে, নথিভুক্ত করার সময় ইংরেজি-বাংলার ভুল। এর বাইরে অন্য ত্রুটি বাংলাদেশ ব্যাংকের নেই। তিনি আরও বলেন, ২২ ক্যারেটের জায়গায় ১৮ ক্যারেট হওয়ার বিষয়টি দুটি ভিন্ন যন্ত্রে পরিমাপের কারণে হয়েছে। “শুল্ক গোয়েন্দারা যখন সোনা জমা রাখেন, তখন হয়ত তাদের মেশিনে ২২ ক্যারেট দেখিয়েছিল, কিন্তু আমাদের মেশিনে সেটি ১৮ ক্যারেটই হয়েছিল। চিঠি দিয়ে বিষয়টি শুল্ক গোয়েন্দা বিভাগকে অবহিত করা হয়েছে জানিয়ে তিনি উল্লেখ করেন, “আমরা বলেছিলাম, আণবিক শক্তি কমিশনের মেশিন দিয়ে ওই সোনা মাপা হোক। তখন তারা রাজি না হয়ে বিষয়টি মেনে নিয়েছিলেন। “শুল্ক গোয়েন্দা অধিদফতর এবং এনবিআর যখন কেন্দ্রীয় ব্যাংকের কাছে এ বিষয়ে জানতে চেয়েছিল, তখন সার্বিক বিষয়টি তাদের কাছে স্পষ্ট করা হয়েছে। সর্বশেষ ১১ জুলাই এনবিআর চেয়ারম্যানকে অবহিত করা হয়েছে।’

সংবাদ সম্মেলনে আওলাদ হোসেন আরও বলেন, শুল্ক গোয়েন্দা বিভাগের দেওয়া সোনা জমা রাখার সময় খাঁটি সোনা ৪০ শতাংশই ছিল। “কিন্তু ইংরেজি বাংলার হেরফেরে সেটা ৮০ শতাংশ লিখে ভুলবশত নথিভুক্ত করা হয়েছিল। বাংলাদেশ ব্যাংকের তালিকাভুক্ত শখ জুয়েলার্সের স্বর্ণকার গিয়াস উদ্দিন এই ভুলটি করেছিলেন।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ ব্যাংকের ভল্টের নিরাপত্তায় কোনও ব্যত্যয় ঘটেনি। তবে চাকতিতে ৪০ শতাংশ সোনা ছিল, ভুলে ৮০ হিসেবে লেখা হয়েছিল। কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা এটাকে ক্লারিক্যাল মিসেটেক হিসেবে উল্লেখ করেন।

সংবাদ সম্মেলনে শুল্ক গোয়েন্দাদের ওজন মাপার পদ্ধতি নিয়ে পাল্টা প্রশ্ন তোলেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা। তারা বলেন, শুল্ক গোয়েন্দাদের ওজন মাপার মেশিন ভাড়া করা, সে মেশিন নিয়ে সন্দেহ আছে। এসময় শুল্ক গোয়েন্দার প্রতিবেদনের সঙ্গে বাংলাদেশ ব্যাংক একমত নয় বলেও মন্তব্য করেন কেন্দ্রীয় ব্যাংকের কারেন্সি অফিসার আওলাদ হোসেন চৌধুরী ।

কেন্দ্রীয় ব্যাংকের সহকারী মুখপাত্র জী. এম. আবুল কালাম আজাদ বলেন, কেন্দ্রীয় ব্যাংকের ভল্ট নিয়ে কোনও ধরনের ব্যত্যয় ঘটেনি। ভল্টের যে মহানিরাপত্তা ব্যবস্থা তা সম্পূর্ণ অটুট আছে। ৬টি স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। তিনি আরও বলেন, জাতীয়ভাবে কোনও ধরনের ক্ষতি হয়নি। শুধু সামান্য যে বিষয়টি দেখা গেছে, তা হলো ভল্টে রাখা সোনার গুণগত মান নিয়ে। চাকতিতে (বলে) ইংরেজিতে ৪০ শতাংশ সোনা লেখা ছিল। কিন্তু এটা ভুলে ৮০ লেখা হয়েছে। তিনি এটাকে ক্লারিক্যাল মিসটেক হিসাবে উল্লেখ করেন। এছাড়া আর কোনও ধরনের ব্যত্যয় হয়নি। তিনি উল্লেখ করেন, শুল্ক গোয়েন্দারা পরিদর্শন করে যে অভিযোগ করেছে,তার সবগুলো জবাব দেওয়া হয়েছে। এনবিআর থেকে যে চিঠি পাঠানো হয়েছে,তার ব্যাপারেও যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রসঙ্গত ‘বাংলাদেশ ব্যাংকের ভল্টে ভূতুড়ে কাণ্ড’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

/জিএম/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী