X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

এক সপ্তাহের মধ্যেই বন্ধ হতে যাচ্ছে বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র

সঞ্চিতা সীতু
১৯ জুলাই ২০১৮, ২২:০৫আপডেট : ২২ জুলাই ২০১৮, ০১:২১

এক সপ্তাহের মধ্যেই বন্ধ হতে যাচ্ছে বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র এক সপ্তাহের মধ্যে বন্ধ হতে যাচ্ছে বড়পুকুরিয়া কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র। বড়পুকুরিয়া খনির শিফট পরিবর্তনের কারণে কয়লার মজুদ না থাকায় কেন্দ্রটি বন্ধ করতে হবে। এতে দেশের উত্তারাঞ্চলে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা করছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। সংশ্লিষ্ট সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

বড়পুকুরিয়া কয়লাখনির উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) জুবায়ের আলী বলেন, ‘কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্রকে চাহিদামতো কয়লা দিতে পারছি না। ফলে কেন্দ্রটি প্রতিদিন তিন হাজার টন কয়লা চাইলেও আমরা তা দিতে পারছি না।’ তিনি বলেন, ‘একটি স্তরের কয়লা শেষ করে অন্যস্তরের কয়লা তোলা হয়। এ সময় খনির ভেতরে যন্ত্রাংশের স্থান পরিবর্তন করতে হয়। এই কাজ গত ২৯ জুন থেকে শুরু হয়েছে। কাজ শেষ করতে করতে আগস্ট মাস পুরোটা লাগতে পারে।’

প্রতিবছর একবার শিফট পরিবর্তন করে কয়লাখনি কর্তৃপক্ষ। কিন্তু শিফট পরিবর্তনের আগে বিদ্যুৎ কেন্দ্রর জন্য পর্যাপ্ত মজুদ রাখা হয়।এবারও পিডিবিকে একলাখ টনের বেশি মজুদ রয়েছে বলে খনি কর্তৃপক্ষ জানায়। কিন্তু পিডিবির সদস্য (উৎপাদন) বড়পুকুরিয়া খনি পরিদর্শন করে বড়পুকুরিয়া কয়লাখনি এলাকায় ৬ হাজার টন মজুদ পায়।এছাড়া খনি এলাকায় আরও আট হাজার টন কয়লার মজুদ রয়েছে। সব মিলিয়ে যে কয়লার মজুদ রয়েছে, তাতে বিদ্যুৎকেন্দ্রটি আংশিক চালিয়ে রাখলেও একসপ্তাহের বেশি চলার কথা নয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পিডিবি জানায়, কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্রটির তিনটি ইউনিট একসঙ্গে চালানো হলে প্রতিদিন পাঁচ হাজার মেট্রিক টন কয়লার প্রয়োজন। এখন একটি ইউনিট সংস্কারের জন্য বন্ধ থাকায় প্রতিদিন চার হাজার মেট্রিক টন কয়লার প্রয়োজন হচ্ছে। কিন্তু সব মিলিয়ে বড়পুকুরিয়ায় যে কয়লার মজুদ রয়েছে, তাতে বিদ্যুৎকেন্দ্রটি কম লোডে চালানো হলেও একসপ্তাহের বেশি চলবে না।

পিডিবি চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ বলেন, ‘কয়লা চালিত বিদ্যুৎকেন্দ্র জ্বালানি সংকটে পড়তে যাচ্ছে। তবে বিদ্যুতের যেন কোনও সমস্যা না হয়, সেজন্য অন্য কেন্দ্র চালিয়ে সংকট সমাধানের চেষ্টা করা হবে।’

পিডিবির একজন কর্মকর্তা জানান, ‘উত্তরাঞ্চলের জেলাগুলোয় বগুড়া থেকে কিছু বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব। তবে তা দিয়ে পুরো উত্তরাঞ্চলের চাহিদা মেটানো সম্ভব নয়।’

'অনুসন্ধানে দেখা গেছে, বড়পুকুরিয়া খনিতে কয়লা মজুতের পরিমাণ কাগজে-কলমে রয়েছে এক লাখ ৩০ হাজার টন। এর আগে ২০০৫ সালের কয়লা মজুত এবং বিক্রির হিসাব পর্যালোচনা করে এই হিসাব দাঁড় করিয়েছে খনি কর্তৃপক্ষ। এই কাগুজে হিসাবই পিডিবিকে মৌখিকভাবে প্রতিষ্ঠানটি জানিয়েছিল। কিন্তু খনির কয়লা উত্তোলনের পর কয়লার মজুতাগারের সব কয়লা জড়ো করে দেখা গেছে, সেখানে সর্বোচ্চ ১০ হাজার টনের মতো কয়লা রয়েছে।
প্রশ্ন উঠেছে ২০০৫ সাল থেকে উত্তোলন, বিক্রি এবং মজুত হিসাব করে কাগজে কলমে এক লাখ ৩০ হাজার টন কয়লা মজুত থাকলেও এখন কেন এই মজুতের পরিমাণ ১০ হাজার টন। বাকি একলাখ ২০ হাজার টন কয়লা গেল কোথায়?
বড়পুকুরিয়া খনি কর্তৃপক্ষের একটি সূত্র জানায়, এখান থেকে খোলা বাজারে কয়লা বিক্রি করা হয়। এই বিক্রিতে একটি মহল বেশি পরিমাণ কয়লা বিক্রি করে খাতায় কম হিসাব দেখাতে পারে।
পেট্রোবাংলার একটি সূত্র জানায়, খনি কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদকে পেট্রোবাংলার চেয়ারম্যানের দফতরে সংযুক্ত করা হয়েছে। এ বিষয়ে কথা বলার জন্য হাবিব উদ্দিন আহমেদের মোবাইল ফোনে চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

/এমএনএইচ/ আপডেট- এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া