X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘তরুণরা ব্যবসার মাধ্যমে জীবনযাত্রার মানোন্নয়ন করে যাচ্ছে’

বাংলা ট্রিবিউন ডেস্ক
২০ জুলাই ২০১৮, ২০:৫৩আপডেট : ২২ জুলাই ২০১৮, ১৫:২০

ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের ১৮তম বার্ষিক সাধারণ সভায় সংশ্লিষ্টরা (ছবি: সংগৃহীত) ‘উন্নয়নশীল অর্থনীতিতে ভালো ব্যবসার প্রতি আমি আশাবাদী। এ দেশের তরুণ সমাজের বড় একটি অংশ এই ব্যবসার মাধ্যমে প্রতিনিয়ত তাদের জীবনযাত্রার মানোন্নয়ন করে যাচ্ছে’— বলেছেন ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের (এমবিএল) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সৌগত গুপ্ত। সম্প্রতি র‌্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন হোটেলে অনুষ্ঠিত এমবিএলের ১৮তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) তিনি এমন মন্তব্য করেন।

ম্যারিকো বাংলাদেশের চেয়ারম্যানের কথায়, ‘টেকসই উন্নয়নকে আমাদের ব্যবসায়িক কার্যক্রমের অবিচ্ছেদ্য অংশ হিসেবে গ্রহণ করে গত বছর জ্বালানি খরচ ৯ দশমিক ৯ শতাংশ ও পানির খরচ ১ হাজার ২৮৫ কিলোলিটার কমিয়ে এনেছি। ব্যবসাকে স্থিতিশীল রাখতে আমরা খরচ কমানোর দিকে লক্ষ্য রাখছি।’

কর, মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) ও ডিউটি বা শুল্ক হিসেবে গত অর্থবছরে সরকারি কোষাগারে ২২৮ কোটি টাকা জমা দিয়েছে ম্যারিকো বাংলাদেশ লিমিটেড (এমবিএল)। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান বলেন, ‘গত অর্থবছরে ম্যারিকো বাংলাদেশ কর-পরবর্তী নিট মুনাফা অর্জন করেছে ১৬৪ কোটি টাকা। আর মোট আয় হয়েছিল ৭৮১ কোটি টাকা। ম্যারিকো বাংলাদেশের শেয়ারপ্রতি আয় বা ইপিএসের পরিমাণ দাঁড়ায় ৫২.১৫ টাকা। ২০১৭ সালে প্যারাসুট অ্যাডভান্সড বাংলাদেশের সেরা হেয়ার অয়েল ব্র্যান্ডের পুরস্কার অর্জন করেছে ও ১০টি সেরা ব্র্যান্ডের মধ্যে অন্যতম হিসেবে স্বীকৃতি পেয়েছে।’

বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন সৌগত গুপ্ত। তিনি আরও জানান, গত অর্থবছরে ঢাকা আহসানিয়া মিশনের সহযোগিতায় সামাজিক দায়বদ্ধতা বা সিএসআর কার্যক্রমও অব্যাহত রাখে ম্যারিকো বাংলাদেশ। এর আওতায় জামালপুরে তিন হাজারেরও বেশি সুবিধাবঞ্চিত আর স্কুলে না যাওয়া শিশুকে বিনামূল্যে শিক্ষার সুযোগ করে দিতে ৭৫টি চিলড্রেন লার্নিং সেন্টার স্থাপন করেছে প্রতিষ্ঠানটি।

২০০৯ সালে বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর এ নিয়ে ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের নবম এজিএম অনুষ্ঠিত হলো। এতে আরও ছিলেন ম্যারিকো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নবীন পাণ্ডে, পরিচালনা পর্ষদের সদস্য সঞ্জয় মিশ্র, বিবেক কারভি ও স্বতন্ত্র পরিচালক রোকিয়া আফজাল রহমান, মাসুদ খান ও আশরাফুল হাদিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা আর বিপুলসংখ্যক শেয়ারহোল্ডার।

এজিএমে অনুমোদিত উল্লেখযোগ্য এজেন্ডাগুলো হলো— কোম্পানির পরিচালকমণ্ডলীর প্রতিবেদন ও অডিটর রিপোর্ট বা নিরীক্ষা প্রতিবেদন অনুমোদন, ২০১৭-১৮ অর্থবছরের অডিটেড ফিন্যান্সিয়াল রিপোর্ট বা নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন ও ম্যারিকো বাংলাদেশের অনুমোদিত মোট লভ্যাংশের ঘোষণা, পরিচালকদের নির্বাচন/পুনঃনির্বাচন ও স্বতন্ত্র অডিটর বা নিরীক্ষক নিয়োগ অনুমোদন, এজিএম থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১০০ শতাংশ নগদ লভ্যাংশ (প্রতিটি শেয়ারের বিপরীতে ১০ টাকা করে) অনুমোদন করা হয়েছে।

গত অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে শেয়ারহোল্ডারদের জন্য অন্তর্বর্তীকালীন ৫০০ শতাংশ নগদ লভ্যাংশ (প্রতিটি শেয়ারের বিপরীতে ৫০ টাকা) ঘোষণা ও বিতরণ করে ম্যারিকো বাংলাদেশ। ফলে ২০১৮ সালের ৩১ মার্চ সমাপ্ত অর্থবছরে ম্যারিকো বাংলাদেশের অনুমোদিত মোট লভ্যাংশের পরিমাণ দাঁড়িয়েছে ৬০০ শতাংশ (প্রতি শেয়ারে ৬০ টাকা)।

শীর্ষস্থানীয় এফএমসিজি ও এমএনসি প্রতিষ্ঠানগুলোর মধ্যে এমবিএল অন্যতম। বর্তমানে বাংলাদেশে পারসোনাল কেয়ার, বিউটি ও ওয়েলনেস পণ্য বিপণনের ক্ষেত্রে এর গ্রহণযোগ্যতা রয়েছে।

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!