X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

চামড়াপাচার ঠেকাতে বিজিবিকে সতর্ক থাকার নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের

শফিকুল ইসলাম
১৬ আগস্ট ২০১৮, ২২:২০আপডেট : ১৭ আগস্ট ২০১৮, ১০:৪৯

কোরবানির পশুরু চামড়া (ফাইল ছবি) কোরবানির পশুর চামড়াপাচার ঠেকাতে বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) সতর্ক থাকার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি বিজিবিকে আগাম প্রস্ততি নিতেও বলা হয়েছে। ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিষয়টি নিয়ে লিখিত চিঠি দেওয়া হয়েছে  বলেও সূত্র জানায়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বিজিবিকে লেখা চিঠিতে কোরবানির আগে থেকেই দেশের সবকটি সীমান্ত পয়েন্টে বাড়তি নজরদারি রাখার কথা বলা হয়েছে। সে লক্ষ্যে আগাম পরিকল্পনা ও  জনবল ঠিক রাখার কথাও বলা হয়েছে। প্রয়োজনে মহাসড়কগুলোয় পুলিশের বাড়তি টহল ও চেকপোস্ট বসানোর কথা বলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

বাংলাদেশের দিকে বেনাপোল, সোনামসজিদ, আখাউড়া ও হিলি স্থলবন্দর এবং ভারতের দিকে কালীরানী, আংরাইল, হরিদাসপুর, জয়ন্তীপুর, বানোবেরিয়া, সুটিয়া, বাঁশঘাট ও আশপাশের এলাকা দিয়ে চামড়াপাচারের আশঙ্কা বেশি। ভারতের চামড়া ব্যবসায়ীদের চাহিদা কাজে লাগিয়ে উভয় দেশের চামড়া পাচারকারীচক্র কোরবানির ঈদের সময় সক্রিয় হয়। ঈদের দিন  বা তার পরের দিন থেকে তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজর এড়িয়ে সীমান্ত দিয়ে কোরবানির পশুর চামড়াপাচারে উঠেপড়ে লাগে। এ জন্যই সেখানে আগাম নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সংশ্লিষ্টরা বলছেন, চামড়া খাতের জন্য আন্তর্জাতিক বাজার একটি বড় চ্যালেঞ্জ। বিশুদ্ধ চামড়া দিয়ে দামি পণ্য তৈরি হয়। এগুলোর দাম বেশি। এগুলোকে অনেকেই বিলাসী পণ্য মনে করেন। ফ্যাশনেবল পণ্য তৈরি করলে দাম অনেক বেশি পড়ে। যে কারণে অনেক ক্রেতা এগুলো কিনতে চান না। অন্যদিকে চামড়ার বিকল্প হিসেবে অনেক কৃত্রিম চামড়া বা রেক্সিন তৈরি হয়ে গেছে। এগুলোর বাজারও বড় হচ্ছে। পক্ষান্তরে চামড়ার বাজার কমে যাচ্ছে। এটি হচ্ছে এই শিল্পের জন্য বড় ধরনের হুমকি। এর প্রভাবে প্রতি বছরই আন্তর্জাতিক বাজারে চামড়া ও চামড়া জাতীয় পণ্যের দাম কমছে। ফলে বাংলাদেশ থেকেও কম দামে চামড়াজাত পণ্য রফতানি করতে হচ্ছে। এ কারণে দেশের বাজারে কাঁচা চামড়ার দাম কমাতে হচ্ছে। চামড়ার আন্তর্জাতিক বাজারের কারণে রফতানি কমছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদ বলেন, ‘চামড়া খাতে সামনের দিনগুলোয় দেশীয় চ্যালেঞ্জের পাশাপাশি বিদেশি অনেক চ্যালেঞ্জও রয়েছে। আন্তর্জাতিক বাজার একটি বড় চ্যালেঞ্জ। দেশের অবকাঠামোগত সমস্যা আরও একটি বড় চ্যালেঞ্জ। গ্যাস ও বিদ্যুৎ সংকটে উৎপাদন বাধাগ্রস্ত হচ্ছে। দেশের চামড়া পাচার হয়ে যাওয়ায় কারখানাগুলো সারা বছর কাঁচামাল পাচ্ছে না।’

বাণিজ্য মন্ত্রণালয় কোরবানির পশুর চামড়ার দর নির্ধারণ করে দিয়েছে। রাজধানীতে কোরবানির গরুর চামড়া প্রতি বর্গফুট ৪৫ থেকে ৫০ টাকা, রাজধানীর বাইরে ৩৫ থেকে ৪০ টাকা, খাসির চামড়া প্রতি বর্গফুট সারাদেশে ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া ১৩-১৫ টাকায় কেনার সিদ্ধান্ত নিয়েছে। গত বছর রাজধানীতে প্রতি বর্গফুট কোরবানির গরুর চামড়ার দর ছিলো ৫০ থেকে ৫৫ টাকা, রাজধানীর বাইরে ৪০ থেকে ৪৫ টাকা, প্রতি বর্গফুট খাসির চামড়া ২০ থেকে ২২ টাকা ও বকরির চামড়া ১৫ থেকে ১৭ টাকায় কিনেছেন তারা।

আন্তর্জাতিক বাজার পরিস্থিতি পর্যালোচনা করে বাংলাদেশ ট্যারিফ কমিশন কোরবানির পশুর চামড়ার দর ঠিক করে তা বাণিজ্য মন্ত্রণালয়কে জানায়। ট্যারিফ কমিশনের সুপারিশ করা রাজধানীতে প্রতি বর্গফুট কোরবানির গরুর চামড়া ৫৫ থেকে ৬০ টাকা, রাজধানীর বাইরে ৪৫ থেকে ৫০ টাকা, সারাদেশে খাসির চামড়া ২৫ থেকে ২৭ টাকা এবং বকরির চামড়া ২০ থেকে ২২ টাকা নির্ধারণে সুপারিশ করা হলেও ব্যবসায়ীদের আপত্তির মুখে তা কার্যকর করা যায়নি।

বাংলাদেশের চামড়া দাম কম নির্ধারণ করে দেওয়ার কারণেই পার্শ্ববর্তী দেশে তা বেশি দামের আশায় পাচার হওয়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। 

এ প্রসঙ্গ জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কোরবানির পশুর চামড়া একটি অমূল্য সম্পদ। বাংলাদেশের চামড়ার গুণগতমান ভালো হওয়ায় এর পাচারের আশঙ্কা রয়েছে। তাই  সরকার তা চামড়াপাচার রোধে পদক্ষেপ নিয়েছে। সীমান্তে আগে থেকেই নজরদারি থাকবে। এছাড়া পাচার রোধে অতিরিক্তি জনবলও নিয়োগ দেওয়া হবে। আশা করি, এক পিস চামড়াও পাচার হবে না।’

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া