X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

জনবল সংকটে বিদ্যুৎ বিভাগ

সঞ্চিতা সীতু
২১ আগস্ট ২০১৮, ১৫:২৪আপডেট : ২১ আগস্ট ২০১৮, ১৯:১৯

বিদ্যুৎ বিদ্যুৎ বিভাগের সব বিভাগেই জনবল সংকট দিন দিন তীব্র হচ্ছে। ১৪ দফতরে সাড়ে ৫ হাজার পদ শূন্য। নতুন-নতুন কেন্দ্র উৎপাদনে আসায় একটি কেন্দ্রর প্রকৌশলীদের অন্য কেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছে। কোনও কোনও ক্ষেত্রে দেখা যাচ্ছে একটি কেন্দ্রে যে ক’জন প্রকৌশলী থাকার কথা তার চারভাগের একভাগও নেই। দক্ষ জনবলের অভাবও রয়েছে। জনবল ও দক্ষ জনবল সংকটের অভাবের বিষয়টি নিয়ে চিন্তিত বিদ্যুৎ বিভাগও।

বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সম্প্রতি বলেছেন, ‘আমাদের বিদ্যুৎখাত দ্রুত সম্প্রসারণ হচ্ছে। কিন্তু যেভাবে আমরা উৎপাদন, সঞ্চালন এবং বিতরণের পরিমাণ বৃদ্ধি করছি সেই হারে দক্ষ জনবল পাওয়া যাচ্ছে না। বিদ্যুৎখাতে কাজ করতে গেলে কর্মীদের বিশেষ কারিগরি জ্ঞান থাকতে হয়। এ খাতে দক্ষ মানবসম্পদ গড়ে তোলা একটি চ্যালেঞ্জিং বিষয়। সরকার এজন্য কেরানীগঞ্জে একটি ট্রেনিং ইনিস্টিটিউট করছে। এছাড়া সদ্য বিশ্ববিদ্যালয় পাশ করা সংশ্লিষ্ট শাখার প্রকৌশলীদের বিদ্যুৎকেন্দ্রে ইন্টার্ন করাচ্ছে সরকার। এভাবে মানবসম্পদ গড়ে তোলা হচ্ছে।’

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, ২০০৮ সালে দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ছিল ৪ হাজার মেগাওয়াটের মতো। এখন তা বেড়ে হয়েছে ১৮ হাজার ৭৫৩ মেগাওয়াটে দাঁড়িয়েছে। গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৯৯ লাখ। সরকার ২০১৯ সালের মধ্যে সব মানুষের ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে চায়। মোট সঞ্চালন লাইন ১১ হাজার ১২২ কিলোমিটার। আর বিতরণ লাইনের পরিমাণ ৪ লাখ ৫৫ হাজার কিলোমিটার। উৎপাদন থেকে বিতরণ বিশাল এই কর্মকাণ্ড সামলাতে দক্ষ জনবলের কোনও বিকল্প নেই। কিন্তু সেখানে জনবল সংকট থাকায় সেবা পাওয়াটা কঠিন হচ্ছে।

পিডিবির নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তা বলেন, ‘আগে দেখা গেছে কোনও বিদ্যুৎকেন্দ্রে তিনজন প্রকৌশলী ছিল। এখন নতুন আরও দুটি কেন্দ্র উৎপাদনে আসায় তিনজনকে তিন কেন্দ্রে দেওয়া হয়। নতুন প্রকৌশলী নিলেও রাতারাতি তাদের প্রশিক্ষণ শেষ করে দক্ষ করে তোলা সম্ভব হয় না।’

বিদ্যুৎ বিভাগ সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, জুলাই পর্যন্ত পদ খালি আছে ৫ হাজার ৫৯৯৭টি। এর মধ্যে বৈদ্যুতিক উপদেষ্টা দফতরে পদের সংখ্যা ৪৫টি। নিয়োগ বাকি আছে ১৯টি। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) মোট পদের সংখ্য ১৭ হাজার ৯৩৩টি। এরমধ্যে ১ হাজার ৮৫৪টি পদ শূন্য। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) ১ হাজার ৬২১টির মধ্যে ৬২২টি, ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডেসকো) ১ হাজার ৬৮০টির মধ্যে ১৬৮টি, ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) ৫ হাজার ৭৩৪টির মধ্যে ৩১১টি, ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশের (ইজিসিবি) ৫৭৩টির মধ্যে ১৯১টি, রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেডের (আরপিসিএল) ৩৬২টির মধ্যে ৫৯টি, নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির (নওপাজেকো) ৭৮২টির মধ্যে ১৩২টি, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) ৯৮১টির মধ্যে ১৪০টি, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) ২ হাজার ৬৯৮টির মধ্যে ৭০৬টি, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) ৩ হাজার ৮৮৭টির মধ্যে ১ হাজার ৩২২টি, পাওয়ার জোনের ১২৯টির মধ্যে ২৩টি পদ শূন্য। সবমিলিয়ে খালি পদের সংখ্যা ৫ হাজার ৫৯৭টি পদ খালি আছে। গত ফেব্রুয়ারিতে ৫ হাজার ৬১৩টি পদ খালি ছিল। প্রসঙ্গত, বিদ্যুৎ বিভাগের ১৪ দফতরে অনুমোদিত পদের সংখ্যা ৩৬ হাজার ৫৫১ জন।

সরকার বলছে, উৎপাদনের মহাপরিকল্পনা অনুযায়ী ২০২১ সালে ২৪ হাজার মেগাওয়াট, ২০৩০ সালে ৪০ হাজার মেগাওয়াট, ২০৪১ সালে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে। এইসময়ের মধ্যে দক্ষ জনবল সৃষ্টি করতে হলে নিয়োগ প্রক্রিয়া শেষ করে কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার সুপারিশ করছে সংশ্লিষ্টরা।

 

/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া