X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

গরমের সঙ্গে পাল্লা দিয়ে চলছে লোডশেডিং

সঞ্চিতা সীতু
১৯ সেপ্টেম্বর ২০১৮, ২০:২২আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২০:২৪

লোড শেডিং কয়েকদিন ধরেই বেড়ে চলেছে গরম। এরসঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে লোডশেডিংও। নিয়ম করে দুপুরে একঘণ্টা, বিকেলে ৩০ মিনিট, সন্ধ্যায় আবার ৩০ মিনিট বিদ্যুৎ থাকছে না। এরপর রাত ১২টায় বিদ্যুৎ চলে যাওয়ার পর  রাত আড়াইটায়  আরও একবার শুরু হচ্ছে লোডশেডিং। গ্রামের পরিস্থিতি আরও ভয়াবহ। অনেক এলাকায় দিনের বেলা বিদ্যুৎ নেই বললেই চলে। সন্ধ্যায় বিদ্যুৎ এলেও কিছুক্ষণ পর চলে যাওয়ায় অতিষ্ঠ গ্রামের মানুষ। এদিকে, ঢাকার দুই বিতরণ কর্তৃপক্ষের মধ্যে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) জানায়, তারা  গ্রাহকের চাহিদা অনুযায়ী বিদ্যুৎ দিচ্ছে। কোনও লোডশেডিং হচ্ছে না। তবে কোনও কোনও এলাকায় বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে লাইন ও ট্রান্সফরমার সমস্যার কারণে। অন্যদিকে, ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো)  জানায়, লাইনের সমস্যার কারণে তাদের ২৮ মেগাওয়াট লোডশেডিং করতে হচ্ছে।

অসহনীয় লোডশেডিংয়ের কথা বলতে গিয়ে শান্তিনগরের বাসিন্দা কথা ইসলাম বলেন, ‘গত মঙ্গলবার সন্ধ্যায় একবার, রাত ১২টার দিকে একবার, এরপর  রাত আড়াইটার দিকে আবারও বিদ্যুৎ চলে যায়।’ একই অভিযোগ করেন আজিমপুর এলাকার বাসিন্দা সৌরভ। তিনি বলেন, ‘রাত তিনটার দিকে একবার আবার ভোর ৫টার দিকে বিদ্যুৎ চলে যায়।’ রায়েরবাজার ও মোহম্মদপুর এলাকা থেকেও একই ধরনের অভিযোগ পাওয়া গেছে।

এদিকে, রাজধানীর বনশ্রীর বাসিন্দা জাহিদুল হক বলেন, ‘গত তিন দিন ধরে রাত ১১টার পর বিদ্যুৎ চলে যাচ্ছে। আসছে ঘণ্টাখানেক পর। মঙ্গলবার রাতে ১১টা ২০মিনিটে বিদ্যুৎ চলে যাওয়া পর এসেছে রাত ২টার দিকে। এ সময় ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির বনশ্রী কন্ট্রোল রুমের মোবাইল নম্বরে অন্তত ৫০বার ফোন করলেও কেউ রিসিভ করেনি। প্রতিদিন একই সময়ে বিদ্যুৎ চলে যাওয়া এবং নির্দিষ্ট বিরতিতে আবার আসাকে লোডশেডিং ছাড়া আর কী বলা যায়?’

প্রসঙ্গত, সারাদেশের ১২৩ বিদ্যুৎকেন্দ্রর বর্তমান উৎপাদন ক্ষমতা ১৬ হাজার ৪৪৫ মেগাওয়াট। এরসঙ্গে ভারত থেকে বিদ্যুৎ আমদানির পরিমাণ এক হাজার ১৬০ মেগাওয়াট। সব মিলিয়ে গ্রিডে সংযুক্ত হতে পারে এমন বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৭ হাজার ৬০৫ মেগাওয়াট। গত মঙ্গলবার দিনের বেলা প্রকৃত উৎপাদন হয়েছে ৯ হাজার ৪৪০ মেগাওয়াট। সন্ধ্যায় সর্বোচ্চ চাহিদার সময় উৎপাদন হয়েছে ১১ হাজার ৩৬৩ মেগাওয়াট। বুধবার দিনের বেলা সর্বোচ্চ চাহিদা ধরা হয় ৯ হাজার ৭০০ মেগাওয়াট। এই পরিমাণ বিদ্যুৎ উৎপাদনের জন্য তৈরি রাখা হয় ১১ হাজার ৩০৭ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র। একইভাবে সন্ধ্যার সর্বোচ্চ চাহিদা ১১ হাজার ৫০০ মেগাওয়াটের জন্য ১২ হাজার ৪৫৯ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্রকে প্রস্তুত রাখা হয়।

পিডিবির দাবি, বুধবার (১৯ সেপ্টেম্বর) সারাদেশে বিদ্যুতের চাহিদা ১১ হাজার ৫০০ মেগাওয়াট। বিদ্যুতের উৎপাদনও সমান পরিমাণ হচ্ছে। কোথাও কোনও লোডশেডিং নেই। এরমধ্যে ঢাকায় মোট বিদ্যুতের চাহিদা ৪ হাজার ৯৬ মেগাওয়াট, চট্টগ্রামে এক হাজার ৩৪, খুলনায় ১ হাজার ৩৬৯, রাজশাহীতে ১ হাজার ২২৩, কুমিল্লায় ৯২৪, ময়মনসিংহে ৭৪২, সিলেটে ৪৭৭, বরিশালে ২৯৯ এবং রংপুরে ৫৭২ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে।

পিডিবির মতো পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) সারাদেশে বিদ্যুৎ উৎপাদন এবং বিতরণ এর যে তথ্য নিজেদের ওয়েবপেজে শেয়ার করেছে তাতে দেখা যায়, দেশ কোনও লোডশেডিং নেই।

জানতে চাইলে পাওয়ার গ্রিড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মাসুম আল বেরুনী বলেন, ‘বিদ্যুৎ উৎপাদন ও চাহিদার মধ্যে যদি কোনও ঘাটতি থাকে, তাহলে সেটা লোডশেডিং। কিন্তু আমাদের এখানে যা চাহিদা দেখানো হচ্ছে তাই উৎপাদন হচ্ছে। এখন কোনও বিতরণ কোম্পানি যদি তার বিতরণ লাইনের সীমাবদ্ধতার কারণে বিদ্যুৎ নিতে না পারে, সেটাকে লোডশেডিং বলা ঠিক হবে না।’

পাওয়ার গ্রিড কোম্পানি সূত্র বলছে, ১০ বা ১১ হাজার মেগাওয়াট সরবরাহের মধ্যে ছোটখাটো লোডশেডিংকে তারা হিসেবের মধ্যে আনছে না। ফলে লোডশেডিং হলেও ওয়েবসাইটে তা দেওয়া হচ্ছে না। কিন্তু বাস্তবে দেশে লোডশেডিং রয়েছে। যেহেতু হিসাবই করা হচ্ছে না। তাই বিতরণ কোম্পানিগুলোরও কোনোটিও লোডশেডিং নিয়ে কথা বলতে নারাজ।

এদিকে ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, ‘আজ আমাদের সর্বোচ্চ চাহিদা ছিল। আমাদের আজ কোনও সমস্যা নেই। গতকাল রাতে কল্যাণপুর ১৩২ কেভি সাবস্টেশনে সিভিটিতে (ভোল্টেজ ট্রান্সফরমার) ফল্ট হয়েছিল। এ কারণে রাতে ৫০ মিনিট বিদ্যুৎ ছিল না। ধানমন্ডি ও এর আশেপাশের এলাকায় বিদ্যুৎ চলে যায়। এরপর মগবাজার থেকে বিদ্যুৎ নিয়ে লোড ম্যানেজ করা হয়। ওই বিদ্যুৎ দিয়ে সব চাহিদা তো পূরণ করা যায় না। শুধু আদাবরের কিছু অংশে একেবারে ছিল না। ৫০ মিনিট পর ঠিক হয়ে যায়।’ তিনি বলেন, ‘আমাদের কোনও লোডশেডিং নেই। ঢাকা শহর জরাজীর্ণ, ওভারহেড লাইন। ফলে ইন্টারনাল ফল্টের কারণে কোথাও কোথাও সমস্যা হতে পারে। ১ হাজার ৫৭ মেগাওয়াট চাহিদার বিপরীতে পুরো বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।’  দিনের বেলায় ঢাকার বিদ্যুতের চাহিদা, রাতে চাহিদা আরও কম থাকে বলে তিনি জানান।

এদিকে ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক শাহিদ সারওয়ার বলেন, ‘আজকে গরমের কারণে বিদ্যুতের চাহিদা অনেক বেশি ছিল। ডেসকোর অধীন এলাকায় চাহিদা ছিল ৯৭২ মেগাওয়াট।এরমধ্যে লাইনের সমস্যার কারণে ২৮ মেগাওয়াট লোডশেডিং করতে হচ্ছে। এরমধ্যে নিজস্ব আন্ডারগ্রাউন্ড ক্যাবল ফল্ট হয়েছে। এজন্য টঙ্গী, দক্ষিণখানসহ উত্তরা এলাকায় ২২ মেগাওয়াট। একই কারণে বসুন্ধরা গ্রিডের ট্রান্সফরমার ওভারলোড হয়ে সেখানে তিন মেগাওয়াট লোডশেডিং করতে হচ্ছে।তবে রাতের মধ্যে এটা ঠিক হয়ে যাবে।’ তিনি বলেন, ‘২০০৫-০৫ সালে আন্ডারগ্রাউন্ড ক্যাবল স্থাপন করা হয়েছে। অনেক সময় রাস্তার কাজ করতে গিয়ে সমস্যা হয়।লোড বাড়লে যন্ত্রপাতি গরম হয়, ট্রান্সফরমার ওভারলোড আছে বসুন্ধরা, টঙ্গীর চেরাগআলীতেও ট্রান্সফরমার ওভারলোড আছে। ট্রান্সফরমার প্রতিস্থাপনের কাজ শুরু হয়েছে। আগামী শীতের মধ্যেই কাজ শেষ হবে। তখন গ্রাহকদের ভোগান্তি আরও কমবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তাদের এই বক্তব্যের বিপরীতে রাজধানীতে বিদ্যুতের লোডশেডিং নিয়ে মঙ্গলবার রাতে ডিপিডিসির কন্ট্রোল রুমে ফোন করলে বলা হয়, গরমের কারণে আধাঘণ্টা করে লোডশেডিং করতে বলা হয়েছে। রাজধানীর বনশ্রী, মানিকনগর ও মুগদা এলাকায় আধাঘণ্টা করে লোডশেডিং হচ্ছে। ওই এলাকার সবেস্টেশন লোড নিতে না পারায় পর্যাপ্ত বিদ্যুৎ দেওয়া যাচ্ছে না।

গ্রামের বিদ্যুতের পরিস্থিতি আরও খারাপ বলা হলেও আরইবি জানায়, বুধবার তাদের সর্বোচ্চ ৬ হাজার ২০৭ মেগাওয়াট সরবরাহ করেছে। রংপুর এলাকায় মাত্র ৯৭ মেগাওয়াট লোডশেডিং হয়েছে বলে তারা জানিয়েছে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের প্রভাবে ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, চট্টগ্রাম, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, মাইজদীকোর্ট, ফেনী, খুলনা, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, ভোলা ও পটুয়াখালী অঞ্চলগুলোর ওপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আজ রাতে অথবা আগামীকাল কমতে পারে।

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা