X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ ব্যাংক রেমিটেন্স অ্যাওয়ার্ড পেলো ৩৭ ব্যক্তি ও প্রতিষ্ঠান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৪আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৬





বাংলাদেশ ব্যাংক ব্যাংকিং চ্যানেলে শীর্ষ রেমিটেন্স প্রেরণ ও আহরণকারী ৩৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২০১৭ সালে রেমিটেন্স পাঠিয়ে এবং পাঠাতে সহায়তা করে বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখার স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেওয়া হয়। ২০১৭ সালে পাঁচটি ক্যাটাগরিতে ২৯ ব্যক্তি, পাঁচটি ব্যাংক ও প্রবাসী বাংলাদেশিদের মালিকানাধীন তিনটি এক্সচেঞ্জ হাউজকে এই পুরস্কার দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং অ্যাকাডেমিতে (বিবিটিএ) আনুষ্ঠানিকভাবে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়।

সাধারণ পেশাজীবী ক্যাটাগরিতে ২০১৭ সালে সবচেয়ে বেশি প্রবাসী আয় দেশে পাঠানোর জন্য পুরস্কৃত হন মিজানুর রশিদ। এই ক্যাটাগরিতে পুরস্কৃত হওয়া আরেকজন হলেন ডা. খলিলুর রহমান। তিনি থাইল্যান্ড থেকে সোনালী ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স পাঠান। এছাড়া, বাহরাইনে কর্মরত মো. শাহজাহান ইসলামী ব্যাংক, ব্রুনাই দারুস সালামে কর্মরত মোজাহিদুল ইসলাম এইচএসবিসি’তে ও সংযুক্ত আরব আমিরাতে কর্মরত জসিম উদ্দিন সোশ্যাল ইসলামী ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স পাঠিয়ে পুরস্কৃত হন। সৌদি আরবে কর্মরত শাহীন হোসেন ইসলামী ব্যাংক, কুয়েতে কর্মরত আবুল কাশেম স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংকের মাধ্যমে এবং ওমানে কর্মরত আব্দুল করিম ওয়ান ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স পাঠিয়ে অ্যাওয়ার্ড পান।
ব্যবসায়ী ও বিশেষজ্ঞ পেশাজীবী শ্রেণীতে পুরস্কৃত হয়েছেন এনআরবি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান।
এছাড়া, আরব আমিরাতে কর্মরত মাহবুব আলম, খফরুল ইসলাম, ওলিউর রহমান, উমর ফারুক, আব্দুল করিম, ওয়াহিদুল ইসলাম, রিপন দত্ত, আব্দুল হাকিম ও আব্দুর নূর কাওসার পুরস্কার পান। পুরস্কারপ্রাপ্ত অন্যরা হলেন, কুয়েতের জাকির হোসেন ও সিঙ্গাপুরের আবু তাহের মোহাম্মদ।
বন্ডে বিনিয়োগ করায় পুরস্কৃত হন সংযুক্ত আরব আমিরাতের মাহবুব আলম, মোহাম্মদ মাহতাবুর রহমান, এহসানুল আজিম, ফখরুল ইসলাম, উমর ফারুক, আব্দুল করিম। এছাড়া, সিঙ্গাপুরের আবু তাহের মোহাম্মদ, যুক্তরাজ্যের আসিফ আহমেদ, সৌদি আরবের জেড ইউ সৈয়দ পুরস্কৃত হয়েছেন।
সর্বোচ্চ প্রবাসী আয় দেশে আনার জন্য পুরস্কার পেয়েছে ইসলামী ব্যাংক। ব্যাংকটির মাধ্যমে ২০১৭ সালে ২১ হাজার ৮৮০ কোটি টাকা রেমিটেন্স আসে। ১০ হাজার ৯০৪ কোটি টাকা আনায় পুরস্কার পেয়েছে অগ্রণী ব্যাংক। ৮ হাজার ৭০৩ কোটি টাকা আনার জন্য পুরস্কার পেয়েছে সোনালী ব্যাংক। পুরস্কার পাওয়া অন্য ব্যাংকগুলো হলো, জনতা ব্যাংক ও ডাচ বাংলা ব্যাংক। প্রবাসী আয় আনার তিনটি এক্সচেঞ্জ হাউজকেও পুরস্কৃত করা হয়। প্রতিষ্ঠান তিনটি হলো, ন্যাশনাল এক্সচেঞ্জ কোম্পানি এসআরএল, এনইসি।
প্রসঙ্গত, প্রবাসীদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর জন্য উৎসাহিত করতে ২০১৪ সাল থেকে ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড’ প্রবর্তন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এসময় তিনি বলেন, ‘প্রবাসীরা দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তাদের সম্মান দিতে হবে, এটা তাদের প্রাপ্য। রেমিটেন্স পাঠাতে তাদের যাতে ফি দিতে না হয়, সে ব্যবস্থাও করা হচ্ছে।’
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আব্দুর রহিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদ এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওবায়েদ উল্লাহ আল মাসুদ, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস-উল ইসলাম, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবদুছ ছালাম আজাদ, ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাহাবুব উল আলমসহ পুরস্কারপ্রাপ্ত অতিথিরা।

/জিএম/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা