X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

সেরা রফতানিকারকের পুরস্কার জিতলো ওয়ালটন

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০১৮, ২৩:০২আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ২৩:০২

ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ভাইস-চেয়ারম্যান এসএম শামসুল আলমের হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশনের (এইচএসবিসি) কাছ থেকে সেরা রফতানিকারকের পুরস্কার পেলো ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। আমদানি-বিকল্প শিল্পে অসামান্য অবদান বিভাগে এই স্বীকৃতি জিতেছে দেশের ইলেক্ট্রনিক্স প্রতিষ্ঠানটি। এ সপ্তাহের শুরুতে রাজধানীর একটি হোটেলে অষ্টম এইচএসবিসি এক্সপোর্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ডসে ওয়ালটনসহ মোট ছয়টি প্রতিষ্ঠানকে সেরা রফতানিকারকের পুরস্কার দেওয়া হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

প্রযুক্তি পণ্য উৎপাদনের মাধ্যমে দেশের আমদানি নির্ভরতা হ্রাস, রফতানি ও বৈদেশিক বাণিজ্যে বাংলাদেশকে বিশ্বদরবারে প্রতিষ্ঠিত করার উদ্যোগসহ দেশের অর্থনীতিতে অনন্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ‘এইচএসবিসি এক্সপোর্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পেলো ওয়ালটন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তার কাছ থেকে সেরা রফতানিকারকের পুরস্কার গ্রহণ করেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ভাইস-চেয়ারম্যান এসএম শামসুল আলম। তিনি বলেন, ‘বাংলাদেশে প্রযুক্তি পণ্য উৎপাদন করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয় করছে ওয়ালটন। একইসঙ্গে ওয়ালটন পণ্য বিশ্ববাজারে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করছি আমরা।’

রফতানি আয়ের পরিমাণ, রফতানিকৃত দেশের সংখ্যা, প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা, সুষ্ঠু ব্যবসায়িক পরিচালন নীতি ও কিছু গুণগত বিষয় বিবেচনায় নিয়ে বিচারকেরা বিজয়ী প্রতিষ্ঠান বাছাই করেছেন বলে জানিয়েছে এইচএসবিসি।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে এক্সপোর্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড বিজয়ীরা ২০১০ সাল থেকে এক্সপোর্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড দিয়ে আসছে এইচএসবিসি। এবার ছিল এর অষ্টম আয়োজন। এই আসরে ছয়টি বিভাগে পুরস্কার প্রদান করা হয়। ওয়ালটন ছাড়াও এবার পুরস্কার পেয়েছে তৈরি পোশাক শিল্পে (বার্ষিক রফতানি আয় ১০ কোটি ডলার ও তার বেশি) ডিবিএল গ্রুপ, তৈরি পোশাক শিল্পে (বার্ষিক রফতানি আয় ১০ কোটি ডলারের কম) ঊর্মি গ্রুপ, সাপ্লাই চেইন অ্যান্ড ব্যাকওয়ার্ড লিংকেজ বিভাগে ইটাফিল অ্যাকসেসরিজ লিমিটেড (ইএএল)।

এদিকে ‘এইচএসবিসি এক্সপোর্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ জয়ের পরদিন ঢাকার একটি হোটেলে বাংলাদেশ মাস্টার ব্র্যান্ড অ্যাওয়ার্ডস জিতেছে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ। গ্লোবাল মার্কেটিং ও ব্র্যান্ড গবেষণাভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান ‘সিএমও এশিয়া’ এটি প্রদান করেছে। বাংলাদেশের ইলেক্ট্রিক্যাল ইলেক্ট্রনিক্স, হোম ও কিচেন অ্যাপ্লায়েন্সেস পণ্য উৎপাদন ও বিপণনে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ওয়ালটনকে পুরস্কারটি দেওয়া হয়। এছাড়া পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ বিভাগে সম্প্রতি জাতীয় পরিবেশ পদক পেয়েছে ওয়ালটন।

ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ভাইস-চেয়ারম্যান এসএম শামসুল আলম জানিয়েছেন— এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার পর ওয়ালটনের টার্গেট এখন ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের শীর্ষ বাজার। এজন্য ঢেলে সাজানো হয়েছে ওয়ালটনের আন্তর্জাতিক বিপণন বিভাগ। এতে নিয়োগ পেয়েছেন বিশ্ববাজারের অভিজ্ঞ বিপণন বিশেষজ্ঞরা। গবেষণা ও মান নিয়ন্ত্রণে অধিক জোর দেওয়ার পাশাপাশি ওয়ালটনের কারখানায় যুক্ত করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তির মেশিনারিজ।

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
বেসিস নির্বাচন২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা