X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সৌরবিদ্যুৎকে কেন্দ্র করে উদ্যোক্তা সৃষ্টির উদ্যোগ আরইবির

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ ডিসেম্বর ২০১৮, ১৮:৫৫আপডেট : ০১ ডিসেম্বর ২০১৮, ১৮:৫৮

সৌর বিদ্যুৎ উৎপাদনকে কেন্দ্র নতুন উদ্যোক্তা সৃষ্টির উদ্যোগ নিয়েছে আরইবি।এজন্য আরইবির অধীন ৫টি সমিতিতে প্রায় ৫০ ধরনের ক্ষুদ্র ব্যবসার সুযোগ সৃষ্টি করতে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই প্রকল্পের অধীনে ২০০ জন উদ্যোক্তাকে ব্যবসা সংক্রান্ত সরঞ্জাম দেওয়া হবে।পাশাপাশি বেশ কয়েকটি বিষয়ের ওপর দেওয়া হবে প্রশিক্ষণ।

আরইবি জানায়, ‘গ্রামীণ জীবনমান উন্নয়নে বিদ্যুৎ শক্তি’  নামের এই প্রকল্প বাস্তবায়নের জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) মাধ্যমে জাপান ফান্ড ফর প্রোভার্টি রিডাকশন (জেএফপিআর)  হতে দুই মিলিয়ন মার্কিন ডলার অনুদান পাওয়া গেছে। পাশাপাশি সরকারি ও আরইবির বোর্ডও এ প্রকল্পে অর্থায়ন করবে।পাঁচটি পল্লী বিদ্যুৎ সমিতি হচ্ছে গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, ঠাকুরগাঁও, ভোলা ও সুনামগঞ্জ।

সৌরবিদ্যুৎ প্যানেল আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিন বলেন, ‘সেচ মৌসুমে জাতীয় গ্রিডের ওপর বিদ্যুতের হঠাৎ অতিরিক্ত চাপ কমানো এবং ডিজেলচালিত পাম্প বাদ দেওয়ার মাধ্যমে দূষিত পদার্থের নির্গমণ কমানোর উদ্দেশ্যে সোলারের ব্যবহার বাড়াতেই এই উদ্যোক্তা সৃষ্টির উদ্যোগ নেওয়া হয়েছে।’ তিনি বলেন, ‘সৌর বিদ্যুতের মূলত দু’টি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই দুই প্রকল্পের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া সৌর বিদ্যুতের নানা বিষয়ে সচেতনতাও বাড়বে।’ তিনি আরও জানান, প্রশিক্ষণের ক্ষেত্রে ৫০০ জন বিদ্যুৎশক্তি-ভিত্তিক ব্যবসার বিষয়ে, ৫০০ জনকে বিদ্যুৎশক্তির দক্ষ, নিরাপদ ও পরিবেশবান্ধব ব্যবহারের বিষয়ে ১ হাজার ১০০ জনকে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়,  এমন কারিগরী বিষয়ে, বিদ্যুৎ বিভাগের আওতাধীন সংস্থার ১০০ জন কর্মকর্তাকে জিআইএস (জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস) সিস্টেমের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

আরইবির এক কর্মকর্তা জানান, একই প্রকল্পের আওতায় ঠাকুরগাঁও পল্লী বিদ্যুৎ সমিতিতে ১০ হাজার কিলোমিটার জিআইএস ম্যাপিং করা হবে।অন্যদিকে, আগ্রহী প্রান্তিক জনগোষ্ঠীকে ব্যবসা সংক্রান্ত, বিদ্যুৎ শক্তির দক্ষ, নিরাপদ। সাশ্রয়ী ব্যবহারের পরামর্শ দিতে ইনকিউবেশন সেন্টার (পরামর্শ কেন্দ্র) স্থাপন করা হবে এবং প্রকল্প এলাকায় এ বিষয়ে জনসচেতনতামূলক প্রচারণা পরিচালনা করা হবে।এ কার্যক্রমে ৩০ শতাংশ নারীদের অংশগ্রহণ নিশ্চিত করা হবে।

আরইবি জানায়, এই প্রকল্প ছাড়াও সরকার, আরইবি ও এডিবির অর্থায়নে ‘সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ’ শীর্ষক আরও একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর আওতায় আর ইবির ঠাকুরগাও পবিস, দিনাজপুর পবিস-১, রংপুর পবিস-২, বগুড়া পবিস-১, নওগাঁ পবিস-২, গোপালগঞ্জ পবিস, ফরিদপুর পবিস, মাদারীপুর পবিস, কুমিল্লা পবিস-২ ও ফেনী পবিস-এর ভৌগলিক এলাকায় ২ হাজারটি বিভিন্ন ক্ষমতার সৌর বিদ্যুৎ চালিত পাম্প স্থাপন করা হবে।এটি বাস্তবায়নে ব্যয় হবে ৪০৭ কোটি ২০ লাখ টাকা।যার মধ্যে সরকারের নিজস্ব তহবিল হতে ৩৭ কোটি ৯৪ লাখ টাকা, সংস্থার নিজস্ব ১ কোটি ৬৩ লক্ষ এবং এডিবির প্রকল্প সাহায্য (ঋণ ও অনুদান) থেকে ৩৬৭ কোটি ৬২ লাখ টাকা।

 

 

 

/এসএনএস/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!