রিজার্ভ চুরির ঘটনায় মামলা করতে ফেড ও আরসিবিসির সহযোগিতা প্রয়োজন: অর্থমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৩৫, ডিসেম্বর ০৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৭:৪৮, ডিসেম্বর ০৫, ২০১৮

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক (ফেড) এবং ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকের (আরসিবিসি) বিরুদ্ধে মামলা করার জন্য তাদের সহযোগিতা প্রয়োজন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ফেডারেল রিজার্ভ ব্যাংক ও রিজাল কমার্শিয়াল ব্যাংকের সঙ্গে এ ব্যাপারে কথা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘তাদের সঙ্গে আলোচনা হয়েছে। ওই ঘটনায় মামলা করার নির্দিষ্ট সময় শেষ হয়ে আসছে। মামলা করার জন্য আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত সময় আছে। তাই এ বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংক খুব সিরিয়াসলি কাজ করছে।’  

বুধবার (৫ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন অর্থমন্ত্রী ।

এসময় অর্থমন্ত্রী বলেন, ‘এই ঘটনায় মামলাটি ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক (ফেড) এবং ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকের (আরসিবিসি) বিরুদ্ধে হবে।’  

উল্লেখ্য, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। চুরি হওয়া এই অর্থের মধ্যে ফিলিপাইনে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের মধ্যে এখনও ফেরত আসেনি ৬ কোটি ৬৪ লাখ ডলার। তবে পাঁচটি সুইফট বার্তার মাধ্যমে চুরি হওয়া এ অর্থের মধ্যে শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার ফেরত এসেছে।  

 

/এসআই/এএইচ/

লাইভ

টপ