বাংলাদেশ থেকে ওষুধ কিনতে আগ্রহী ফিলিপাইন: বাণিজ্যমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:২০, জানুয়ারি ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৪৩, জানুয়ারি ২৩, ২০১৯

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি (ছবি: ফোকাস বাংলা)ফিলিপাইন বাংলাদেশ থেকে ওষুধ কিনতে আগ্রহী বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এছাড়া ফিলিপাইন বাংলাদেশে বৈদ্যুতিক সামগ্রী, এ্যাগ্রো ফুড প্রসেসিং ও চামড়া শিল্পে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে বলে তিনি জানান।

বুধবার (২৩ জানুয়ারি) বাংলাদেশ সচিবালয়ে তার কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেন্টে ভিভেনসিও টি. ব্যান্ডিলোর সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘সেবা খাতে ফিলিপাইনের কিছু জনবল বাংলাদেশে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্পেশাল ইকোনমিক জোনে ফিলিপাইন বিনিয়োগ করবে। বর্তমানে ফিলিপাইনের সঙ্গে বাংরাদেশের বাণিজ্য খুব বেশি নয়। বাংলাদেশ ফিলিপাইনে প্রধানতঃ তৈরি পোশাক শিল্পের এক্সেসরিজ, ওষুধসহ কিছু পণ্য রফতানি করে।’

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘গত ২০১৭-২০১৮ অর্থ বছরে বাংলাদেশ ফিলিপাইনে ৪৭ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করেছে, একই সময়ে ৮ দশমিক ৭ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। উভয় দেশ বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী।’

টিপু মুনশি বলেন, বাংলাদেশে বিনিয়োগের জন্য ফিলিপাইনের প্রতি আহ্বান জানানো হলে রাষ্ট্রদূত এ আগ্রহের কথা জানান। আগামী দিনগুলোতে উভয় দেশের বাণিজ্য বৃদ্ধির জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে। বাংলাদেশে বৈদ্যুতিক সামগ্রী এবং এগ্রো ফুড প্রসেসিং কারখানা স্থাপনের আহ্বান জানানো হয়।

এ সময় বাণিজ্যসচিব মো. মফিজুল ইসলাম উপস্থিত ছিলেন।

 

/এসআই/এনআই/

লাইভ

টপ