‘ভেনামি’ চিংড়ি চাষাবাদের অনুমতি চায় উইনরক ইন্টারন্যাশনাল

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:৫০, ফেব্রুয়ারি ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৫৮, ফেব্রুয়ারি ০৭, ২০১৯

ভেনামি চিংড়ি (সংগৃহীত ছবি)

বিশ্ববাজারের ৭২ শতাংশ দখলকারী স্বল্পখরচে উৎপাদনযোগ্য ‘ভেনামি’ চিংড়ি চাষাবাদের আগ্রহ ব্যাক্ত করেছে উইনরক ইন্টারন্যাশনাল। বৃহস্পতিবার (০৭ ফেব্রুয়ারি) ‘উইনরক ইন্টারন্যাশনাল’ এর পাঁচ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর সঙ্গে সাক্ষাৎ করে এ অনুমতি চেয়েছে।  মন্ত্রণালয়টির জনসংযোগ কর্মকর্তা মো. শাহ আলমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি জানিয়েছেন, প্রতিমন্ত্রী তাদের কথার পরিপ্রেক্ষিতে চিংড়ি প্রধান অঞ্চল হিসেবে স্বীকৃত বৃহত্তর খুলনা সফরের আগ্রহ প্রকাশ করেন এবং দেশে ‘ভেনামি’ চিংড়ির চাষাবাদের ব্যাপারে চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দেন। বৈঠকে বাংলাদেশে চিংড়ির উৎপাদনহ্রাস এবং কয়েকবছর ধরে এর রফতানি আয় কমে যাওয়ার কারণ তুলে ধরেন উইনরক ইন্টারন্যাশনাল কর্মকর্তারা।

‘উইনরক ইন্টারন্যাশনাল’ খুলনা বিভাগের চিংড়িপ্রধান ৩টি জেলার ১০টি উপজেলায় ২৫ হাজার চিংড়ি চাষীকে দেশি চিংড়ি চাষাবাদে উদ্বুদ্ধ করাসহ বিদেশে চিংড়ি রফতানির কার্যক্রম পরিচালনা করে থাকে। 

উইনরকের প্রতিনিধি দলে ছিলেন ড. জন এ ডোর, ড. মোহম্মদ মোকাররম হোসেইন, ডেভিড জেমস কুড়ি, সমন্দ্রেনাথ চৌধুরী এবং মেসবাহুল আলম।

/এসআই/টিএন/

লাইভ

টপ