X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

গ্যাসের চাপ স্বাভাবিক হবে আজ সকালে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৪৫আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৪৩

গ্যাস সরবরাহ বিঘ্নিত

পাইপ লাইনের ত্রুটির কারণে রাজধানীর বেশ কিছু এলাকায় শনিবার সারাদিন গ্যাস সরবরাহ বিঘ্নিত হয়েছে। দুর্ভোগে পড়া এসব মানুষকে আশ্বস্ত করে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি (জিটিসিএল) জানিয়েছে ত্রুটি মেরামতে সর্বোচ্চ চেষ্টা চলছে। আজ রবিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ৮টার দিকে গ্যাস সরবরাহ স্বাভাবিক হতে পারে। এ পরিস্থিতির কারণে গ্রাহকরা দুর্ভোগে পড়ায় দুঃখপ্রকাশ করা হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

জিটিসিএল সূত্র জানায়, গতকাল শুক্রবার বিকেলের দিকে সাভারের আশুলিয়াতে সিটি গেইট স্টেশন (সিজিএস) পাইপ লাইন ফেটে যায়। সঙ্গে সঙ্গে গ্যাসের চাপ কমিয়ে দেওয়া হয়। দুর্ঘটনা প্রতিরোধে এক সময় রাতে তা বন্ধই করে দেওয়া হয়।

যদিও রাতে এই খবর তিতাস এবং জিটিসিএল কেউ প্রকাশ করেনি। এতে সাধারণ মানুষ শনিবার সকালে ঘুম থেকে জেগে রান্না করতে গিয়ে চুলায় গ্যাস পাননি। এই কারণে আশুলিয়া, আমিনবাজার, সাভার, উত্তরা, গাবতলী, মিরপুর, মোহম্মদপুর, ধানমন্ডিসহ আশেপাশের এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। পরিস্থিতি স্বাভাবিক করতে রাজধানীর অন্য দুই প্রান্ত ডেমরা এবং গাজীপুর দিয়ে ঢাকায় গ্যাসের সরবরাহ বাড়ানো হয়। তবে তা চাহিদার তুলনায় খুব কম থাকায় দিনভর ভোগান্তির শিকার হন এসব এলাকার বেশিরভাগ গ্রাহক।    

গ্যাস ট্রান্সমিশন কোম্পানি (জিটিসিএল) বলছে, শনিবার  (১৬ ফেব্রুয়ারি) সারারাতই মেরামতের কাজ চলবে।

গ্যাস ট্রান্সমিশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আলী মো. আল মামুন বলেন, শনিবার সারারাত ধরেই কাজ করতে হবে। আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে। আমরা দ্রুত সাধারণ মানুষের এই সমস্যা দূর করার চেষ্টা করছি।

তিনি বলেন, আশা করছি রবিবার সকাল নাগাদ স্বাভাবিক গ্যাস পাওয়া যাবে। জিটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, ‘আমাদের ডেমরা, টঙ্গী এবং গাজীপুর ফিডার দিয়ে অতিরিক্ত গ্যাস প্রবাহিত করা হচ্ছে। তিতাস গ্যাস বিতরণ কোম্পানিও আমাদের সহায়তা করছে। এতে পরিস্থিতি স্বাভাবিক না হলেও মানুষ কিছুটা গ্যাস পেতে পারেন।’

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর উত্তরাসহ আশেপাশের এলাকায় গ্যাসের সরবরাহ বেড়েছে।

তিতাস গ্যাস বিতরণ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তফা কামাল বলেন, শুক্রবার রাত আটটার দিকে তারা আশুলিয়া পাইপ লাইন ফেটে যাওয়ার খবর পেয়েছেন। শনিবার দুপুর ১২টা থেকে পাইপ লাইনটি মেরামতের কাজ শুরু করেছে জিটিসিএল। তিনি সার্বক্ষণিক এর তদারকি করছেন।

এদিকে তিতাসের পরিচালক (অপরেশন) মো. কামরুজ্জামান ঘটনাস্থলে রয়েছেন। তারা জিটিসিএলকে সহায়তা করছেন। তিনি রাত নয়টায় জানান, ‘মেরামতের কাজ শেষ করে গ্রাহকদের গ্যাস সরবরাহ করতে রবিবার সকাল ৮টা বেজে যেতে পারে।’   

তিতাসের বক্তব্য অনুযায়ী, দুর্ঘটনার ১৭ ঘণ্টা পর পাইপ লাইনটির ত্রুটি সারানোর কাজ শুরু হয়েছে। কেন শুক্রবার রাতেই পাইপ লাইনটি সারানোর উদ্যোগ নেওয়া হলো না সে প্রশ্নও উঠেছে। এছাড়া শুক্রবার রাতেই শনিবার যে গ্যাস থাকবে না এই খবর জানানো হলো সাধারণ মানুষ প্রস্তুতি নিতে পারতো। এতে সারাদিন তাদের এমন বিপত্তিতে পড়তে হতো না। 

/এসএনএস/ টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা