X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শুঁটকি রফতানি বাড়াতে উদ্যোগী সরকার

শফিকুল ইসলাম
০২ মার্চ ২০১৯, ১২:০৯আপডেট : ০৩ মার্চ ২০১৯, ২০:২৫

শুঁটকি পল্লি দেশের বাইরে ব্যাপক চাহিদা থাকায় শুঁটকির রফতানি বাড়াতে আগ্রহী সরকার। এরই অংশ হিসেবে শুঁটকির আন্তর্জাতিক  বাজার যাচাইও করা হয়েছে। শুঁটকি  প্রক্রিয়াজাতকারী ব্যবসায়ী সমিতির তথ্য অনুযায়ী, বর্তমানে এ পণ্যের বাজার প্রায় ৫০০ কোটি টাকার। দেশের বাজারে ৩০০ কোটি এবং বিদেশে রফতানি করা হয় প্রায় ২০০ কোটি টাকার। তাইতো রফতানি বাড়াতে আধুনিক সুবিধা সম্বলিত শুঁটকি মহাল স্থাপনের কাজও শুরু করেছে সরকার।

মৎস্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ৪৫ একর জমির ওপর কক্সবাজারের খুরুশকুলে একটি আধুনিক শুঁটকি মহাল ও ইটিপি স্থাপনের প্রাথমিক কাজ শুরু হয়েছে ১ জানুয়ারি থেকে।  প্রকল্পটি শেষ হওয়ার কথা ২০২১ সালের ৩০ ডিসেম্বর। কাজটি বাস্তবায়ন করছে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)।

কক্সবাজার উপকূল জুড়ে সারা বছরই চলে শুঁটকি উৎপাদনের কাজ চলে। এটা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানিও হচ্ছে। ব্যবসায়ীদের অভিযোগ, অবকাঠামো সমস্যাসহ শুঁটকি পরিবহনের ক্ষেত্রে পথে পথে পুলিশের হয়রানির শিকার হচ্ছেন তারা। প্রশাসন বলছে,সমস্যা সমাধানে কাজ চলছে।

কক্সবাজার জেলার নাজিরারটেক এলাকায় বেসরকারিভাবে এরই মধ্যেই গড়ে উঠেছে দেশের সর্ববৃহৎ শুঁটকি পল্লী। শীত মৌসুমে এই এলাকায় ব্যস্ততা বাড়ে। বিভিন্ন প্রজাতির মাছ শুকিয়ে প্রক্রিয়ায় ব্যবস্ত থাকে শ্রমিকরা। এ সময় শ্রমিকদের পাশাপাশি ব্যস্ত থাকে মহাল মালিকরাও। বৃষ্টির মৌসুম কোনও কাজ হয় না।

সরকারি সহযোগিতায় নাজিরারটেক মহালের আধুনিকায়ন করা গেলে আরও বেশি শুঁটকি বিদেশে রফতানি করা সম্ভব বলে জানালেন স্থানীয় জনপ্রতিনিধি। কক্সবাজার সদর উপজেলঅর পি এম খালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শহীদ উল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শুঁটকি ব্যবসাকে মান সম্মত ব্যাবসায় পরিণত করতে এর অবকাঠামো উন্নয়ন করার চেষ্টা করছি। সরকারের পৃষ্ঠপোষকতা পেলে এলাকাকে সমৃদ্ধ করা সম্ভব হবে। এ ব্যবসাকে স্থায়ী রূপ দিতে একটি আধুনিক শুঁটকি মহাল গড়ে তোলা প্রয়োজন। যা সরকারের পক্ষেই সম্ভব।’

এ বিষয়ে জানতে চাইলে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক জানিয়েছেন, ‘অবকাঠামো উন্নয়নসহ শুঁটকি মহালের আধুনিকায়নে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। আর অত্যাধুনিক ফ্যাক্টরি স্থাপনের জন্য আমরা চেম্বার অব কমার্সের  প্রতিনিধিকে অনুরোধ জানিয়েছি তারা যেন বিনিয়োগ করে। এরই মধ্যে সরকারের পক্ষ থেকে এখানে একটি আধুনিক শুঁটকি মহাল গড়ে তুলতে প্রকল্প নেওয়া হয়েছে। যা বাস্তবায়ন প্রক্রিয়া চলমান রয়েছে।’

মৎস্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মাছ শুঁটকি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত পুনর্বাসিত পরিবারগুলোর করমসংস্থানের ব্যবস্থা করা, ক্লাস্টারভিত্তিক সেমি-ইম্প্রোভড ও আধুনিক শুঁটকি প্রক্রিয়াকরণ-পদ্ধতি চালু করা, রাসায়নিক পদার্থ ও ধুলাবালি শুঁটকির সরবরাহ নিশ্চিত করা, গুণগতমান সম্পন্ন কাঁচামাছ সংগ্রহের জন্য আধুনিক মৎস্য আহরণ ব্যবস্থা নিশ্চিত করা এবং শুঁটকি মাছের জন্য অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজার সৃষ্টি করাই সরকারের নেওয়া প্রকল্পের মূল উদ্দেশ্য।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ থেকে খুরুশকুলে বিশেষ আশ্রয়ণ প্রকল্প নেওয়া হয়েছে। আর পুনর্বাসিত পরিবারগুলোর কর্মসংস্থানের জন্যই এই আধুনিক শুঁটকি মহাল ও ইটিপি স্থাপনের কার্যক্রম  গ্রহণ করা হয়। আশ্রয়ণ প্রকল্প-২ কর্তৃক উক্ত স্থাপনা দু’টি বিএফডিসির মাধ্যমে বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হওয়ায় একটি শুটকি মহাল ও ইটিপি আস্থাপনের ডিপিপি তৈরির কার্যক্রম চলমান রয়েছে। প্রকল্পের মধ্যে ৫০ টনের আইস প্ল্যান্ট, মৎস্য অবতরণ ও প্রক্রিয়াকরণ শেড, ২৪৫০টি গ্রিনহাউজ বেসড মেকানিক্যাল ড্রায়ার, ৫০টি সেমি মডার্ন মেকানিক্যাল ড্রায়ার ৫০০ ও ৩০০ টনের দু’টি কোল্ড স্টোরেজ,  কোয়ালিটি কন্ট্রোল ল্যাব, ফিসমিল ও ফিস ওয়েল প্ল্যান্ট ও মেশিন রুম নির্মাণ উল্লেখযোগ্য। এছাড়াও ড্রাইফিস মার্কেট, মাল্টিপ্লেক্স বিল্ডিং, কনভেয়র বেল্ট  (জেটি হতে ল্যান্ডিং স্টেশন), ট্রাক পার্কিং, প্যাকেজিং ফ্যাক্টরি, ইলেক্ট্রিক সাবস্টেশন ও জেনারেটর হাউজ, চারটি টয়লেট জোন, ইটিপি ও ডব্লিউটিপি স্থাপন এবং ২৪ কিলোমিটার অভ্যন্তরীণ রোড-নেটওয়ার্কও তৈরি করা হবে। 

একইসঙ্গে এক হাজার ৮৬৮ কোটি সাড়ে ৮৬ লাখ ব্যয়ে মৎস্য অধিদফতরের আওতায় বাস্তবায়নাধীন ‘সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিসারিজ প্রকল্প’ এর আওতায়ও বিএফডিসির জন্য দেশের উপকূলীয় অঞ্চলে মৎস্য অবতরণকেন্দ্র এবং চট্টগ্রাম মৎস্য বন্দর উন্নয়ন ও আধুনিকায়নের কাজ চলছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বাংলা ট্রিবিউনকে বলেন,  ‘দেশের রফতানি পণ্যের তালিকা বাড়াতে শুঁটকি একটি গুরুত্বপূর্ণ পণ্য। এটিকে আন্তর্জাতিক বাজারের উপযোগী করে গড়ে তুলতে পারলে দেশের অর্থনীতি সমৃদ্ধ হবে। সেই বিবেচনায় সরকার একটি আধুনিক শুঁটকি মহাল গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। এ প্রকল্পটি শতভাগ বাস্তবায়ন হলে দেশে শুঁটকি হবে একটি গুরুত্বপূর্ণ রফতানি পণ্য।’    

 

 

 

/এসআই/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া