এসএমই খাতের বড় সমস্যা অর্থায়ন: শিল্পমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:২৫, এপ্রিল ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৪৪, এপ্রিল ০৬, ২০১৯

জাতীয় শিল্প মেলার সমাপনী অনুষ্ঠান (ছবি: পিআইডি)অর্থায়ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) বড় সমস্যা বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, ‘বিষয়টি সমাধানে সরকার কাজ করছে। আশা করছি, দ্রুত এই সমস্যা কেটে যাবে।’ শনিবার (৬ এপ্রিল) জাতীয় শিল্প মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই মেলার আয়োজর করা হয়।

শিল্প সচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, ‘সরকার নিজে ব্যবসা করবে না; তবে ব্যবসা ও উৎপাদনবান্ধব পরিবেশ তৈরিতে সহায়তা করবে। শিল্প মন্ত্রণালয় টেকসই শিল্প খাতের বিকাশে অনুঘটকের ভূমিকা পালন করছে। উদ্যোক্তারা যেখানেই সমস্যায় পড়ছেন, সেখানেই শিল্প মন্ত্রণালয় সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছে।’

শিল্পমন্ত্রী বলেন, ‘দক্ষ বেসরকারি খাত গড়ে তুলতে শিল্প মন্ত্রণালয় পরিকল্পিতভাবে কাজ করে যাচ্ছে। উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ ও নারী উদ্যোক্তাদের জন্য জামানতবিহীন ঋণের ব্যবস্থা করা হয়েছে।’

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের স্টলের সাজসজ্জা, উদ্যোক্তাদের ব্যক্তিত্ব, পণ্যের মান, বিক্রির ওপর ভিত্তি করে আটটি ক্যাটাগরিতে ২৪টি উদ্যোক্তা প্রতিষ্ঠানের প্রতিনিধির হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

 

/জিএম/এনআই/

লাইভ

টপ