বাণিজ্য বাড়াতে ৬ দেশের সঙ্গে চুক্তি হচ্ছে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:০৬, এপ্রিল ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০৬, এপ্রিল ১০, ২০১৯




বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী (ফাইল ছবি)বৈদেশিক বাণিজ্য বাড়ানোর লক্ষ্যে চেকোস্লোভাকিয়া, রাশিয়া, বেলারুশ, ইউক্রেন, আজারবাইজান ও আরমানিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। এরই অংশ হিসেবে ২২ এপ্রিল চেকোস্লোভাকিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি সম্পন্ন হবে। বুধবার (১০ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

৩ ও ৫ এপ্রিল সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) পঞ্চম ট্রেড পলিসি রিভিউ (টিপিআর) সভায় বাংলাদেশের অংশগ্রহণ বিষয়ে জানাতে এ ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

ব্রিফিংয়ে মন্ত্রী বলেন, ‘প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্যে সফল হতে এবং এলডিসি (নিম্ন আয়ের দেশ) হতে উন্নয়নশীল দেশে রূপান্তরের চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের ট্রেড পলিসি সময় উপযোগী করা হয়েছে। এছাড়া দেশি-বিদেশি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের জন্য সরকার বিনিয়োগ বান্ধব নীতিগ্রহণ করেছে।’

ডব্লিউটিও’র সভায় রোহিঙ্গা শরনার্থীদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিক ও নিরাপত্তার ওপর যে প্রভাব পড়েছে সে বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান মন্ত্রী।

বাণিজ্য চুক্তির বিষয়ে মন্ত্রী বলেন, ‘চেকোস্লোভাকিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তির বিষয়টি নিশ্চিত হয়েছে। ২২ এপ্রিল এ চুক্তি অনুষ্ঠিত হবে। এছাড়া ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সঙ্গে সব আলাপ-আলোচনা শেষ হয়ে গেছে। শিগগিরই তাদের সঙ্গে এমওইউ স্বাক্ষর হবে।’

তিনি আরও বলেন, ব্রাজিল ২৫ কোটি মানুষের দেশ। আমরা ব্রাজিলের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি করার উদ্যোগ গ্রহণ করবো। ওখানে তৈরি পোশাকের বাজারে বিশাল সম্ভাবনা রয়েছে।

/এসআই/টিটি/

লাইভ

টপ