১০ বছর কর অব্যাহতি চায় বেপজা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৩০, এপ্রিল ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:২৯, এপ্রিল ১৫, ২০১৯

বেপজা

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে ১০ বছর কর অব্যাহতি সুবিধার প্রস্তাব করেছে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ বা বেপজা। সোমবার (১৫ এপ্রিল) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় বেপজার সদস্য (অর্থ) মিজানুর রহমান এই প্রস্তাব করেন।

সভায় বেপজা ছাড়াও বেজা, বিডা, বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি, বিল্ড এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া সভাপতিত্ব করেন।

বেপজার সদস্য (অর্থ) মিজানুর রহমান বলেন, ৮০-র দশকে বেপজা প্রতিষ্ঠিত হওয়ার পর ১০ বছরের কর রেয়াত সুবিধা দেওয়া হতো; যা ২০১১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত অব্যাহত ছিল। পরে ঢাকা ও চট্টগ্রামের ইপিজেডে ৫ বছরের এবং অন্যান্যগুলোর জন্য ৭ বছর করে দেওয়া হয়েছে। তিনি উল্লেখ করেন, আবারও ১০ বছর করে দেওয়া হলে বিনিয়োগ বাড়বে। এছাড়া ইপিজেডে বিনিয়োগকারীদের জন্য শুল্কমুক্ত সুবিধার গাড়ি সুবিধা আবার চালুর সুপারিশ করেন তিনি।

তিনি বলেন, বেপজার অধীনে ৮টি জোনে ২ হাজার ৩৬২ একর জমি রয়েছে। ৫ লাখ ২০ হাজার শ্রমিক কাজ করছে। এসব শ্রমিক বছরে সাড়ে ৮ হাজার কোটি টাকা বেতন পায়। প্রায় ১৫ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে। ৩৮টি দেশের বিনিয়োগ রয়েছে, আরও কয়েকটি দেশ বিনিয়োগে আসবে। গত অর্থবছর এসব ইপিজেড থেকে ৭.২ বিলিয়ন ডলার রফতানি হয়েছে; যা মোট রফতানির ২৫ শতাংশ।

 

/জিএম/টিএন/

লাইভ

টপ