পুঁজিবাজারে বিও অ্যাকাউন্ট খুলতে ই-টিআইএন বাধ্যতামূলক নয়: এনবিআর চেয়ারম্যান

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৪:৫৩, এপ্রিল ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৪:৫৬, এপ্রিল ১৭, ২০১৯

প্রাক-বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়াপুঁজিবাজারে বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার (বিও) অ্যাকাউন্ট খুলতে ই-টিআইএন বাধ্যতামূলক নয় বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। মঙ্গলবার (১৬ এপ্রিল) রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে ২০১৯-২০ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভায় তিনি এ তথ্য জানান।

সভায় বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএসএমএ), রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব), বাংলাদেশ ল্যান্ড ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ স্টেইনলেস স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ও স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন-এর প্রতিনিধিরা অংশ নেন।

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, এবারে এক প্রাক-বাজেট আলোচনায় আমি স্টক এক্সচেঞ্জের নির্বাহী পরিচালকে জিজ্ঞাসা করেছিলাম যে, পুঁজিবাজারে বিও অ্যাকাউন্ট খোলায় জন্য ই-টিআইএন বাধ্যতামূলক কিনা। জবাবে তিনি বলেন, বর্তমানে পুঁজিবাজারে ধসের অনেকগুলো কারণের মধ্যে একটি এই ই-টিআইএন ইস্যু।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আমি পরিস্কার ভাবে বলতে চাই, এখন যে পদ্ধতিতে বিও খোলা যায়, আগামীতেও সেই একই পদ্ধতিতে বিও খোলার সুযোগ থাকবে। বিও অ্যাকাউন্ট করার ক্ষেত্রে ই-টিআইএন বাধ্যতামূলক হবে না।

সভায় বৈধভাবে উপার্জিত অপ্রদর্শিত অর্থ আবাসনে বিনিয়োগের সুযোগ দাবি জানিয়েছেন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং  অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। একইসঙ্গে আয়কর অধ্যাদেশ যুগোপযোগী করাসহ এ খাতের উন্নয়নে বেশকিছু দাবি রাখেন তারা। এসব দাবির মধ্যে উল্লেখ্যযোগ্য হলো- ফ্ল্যাট ও প্লট রেজিস্ট্রেশন সংশ্লিষ্ট কর ও ফি ৭ শতাংশ নির্ধারণ করা, আবাসনখাতে বাংলাদেশ ব্যাংক থেকে সিঙ্গেল ডিজিট সুদে দীর্ঘমেয়াদী রিফাইন্যান্সিং চালু, ২০ হাজার কোটি টাকা তহবিল গঠন করা।

সভায় বিদ্যমান টার্নওভার ট্যাক্স দশমিক ৬ শতাংশের পরিবর্তে দশমিক ৩০ শতাংশ নির্ধারণ করার দাবি জানান বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নেতারা। এসময় সর্বোচ্চ করপোরেট ট্যাক্স ৩৫ শতাংশের পরিবর্তে ২৫ শতাংশ করাসহ বেশকিছু দাবি রাখেন তারা।

/জিএম/জেজে/

লাইভ

টপ