আইটি খাতে করপোরেট কর মওকুফ সনদ ৩ বছর পর্যন্ত বাড়ছে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৫৪, এপ্রিল ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৫৫, এপ্রিল ১৭, ২০১৯

এনবিআরআইটি বা আইটিইএসের জন্য ১ বছর মেয়াদি করপোরেট কর মওকুফ সনদ ৩ বছর পর্যন্ত বাড়ানো হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। বুধবার (১৭ এপ্রিল) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে এক প্রাক বাজেট আলোচনা সভায় এনবিআর চেয়ারম্যান এ তথ্য জানান। ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, কম্পিউটার, মোবাইল অ্যাসোসিয়েশন প্রতিনিধিসহ বেসিসের নেতাদের সঙ্গে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘আইটি ও আইটিইএসের জন্য ১ বছর মেয়াদকালীন করপোরেট কর মওকুফ সনদ ৩ বছর পর্যন্ত বর্ধিত করা হবে। ভ্যাট অটোমেশন প্রকল্পে আরও প্রতিষ্ঠান যেন অংশ নেয়, সেজন্য সেসব প্রতিষ্ঠানকে উৎসাহিত করতে হবে। এজন্য বেসিসকে বড় দায়িত্ব পালন করতে হবে।’ একইসঙ্গে বেসিসের সুপারিশ করা আইটিইএসের নতুন সংজ্ঞা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অনুমোদনে সংযুক্ত করা হবে বলেও জানান এনবিআর চেয়ারম্যান। তিনি আগামী বাজেটে প্রযুক্তি পণ্য বা সেবা খাতে কর অব্যাহতির সময় বাড়ানো হতে পারে বলেও আভাস দেন।

সভায় বেসিসের পক্ষে আনুষ্ঠানিকভাবে বাজেট প্রস্তাব উপস্থাপন করে বেসিসের সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান বলেন, ‘আইটি/আইটিইএসের জন্য ২০২৪ সাল পর্যন্ত করপোরেট ট্যাক্স মওকুফ আছে। কিন্তু, জাতীয় রাজস্ব বোর্ডের কাছ থেকে এই করপোরেট ট্যাক্স মওকুফ সনদ পেতে পেতে ২-৩ মাস সময় লেগে যায়। ফলে ভোগান্তি পোহাতে হয়।’ এজন্য বেসিস থেকে একেবারে আইটি/আইটিইএস প্রতিষ্ঠানকে ২০২৪ সাল পর্যন্ত করপোরেট ট্যাক্স মওকুফ সনদ দেওয়ার প্রস্তাব করেন তিনি।

আইটিএসের নতুন খাতগুলো যেমন সিস্টেম ইন্টিগ্রেশন,  ক্লাউড সার্ভিস, প্ল্যাটফর্ম সার্ভিস, সফর্টওয়্যার সার্ভিস, আইটি ট্রেনিং, এএমসি, ইনফরমেশন সিস্টেমস, অডিট সার্ভিস ইত্যাদি খাত আইটিএসের সংজ্ঞায় যুক্ত করার দাবি করা হয় বেসিসের পক্ষ থেকে।

বেসিস থেকে দাবি করা হয়, ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রে ব্যাংক এবং পেমেন্ট নেটওয়ার্কের মাধ্যমে পুরো পেমেন্ট সিস্টেমকে আরও সহজ ও রেগুলার মনিটরিংয়ের আওতায় আনতে হবে। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব (বাৎসরিক প্রায় ৪ শত কোটি টাকা) আয় করতে পারবে।

সভায় বাংলাদেশ মোবাইল ফোন উৎপাদনকারী এসোসিয়েশন মোবাইল উৎপাদন প্রক্রিয়ায় ২০ শতাংশ ভ্যাট রাখা, এসএমটি লাইন স্থাপনের সময়সীমা বাড়ানোসহ এসআরও ২০৬ এর সংশ্লিষ্ট শর্তগুলোতে প্রয়োজনীয় সংশোধন দাবি রাখেন।

সভায় আমদানিকে নিরুসাহিত করার জন্য আমদানি শুল্ক (সিডি), সম্পূরক শুল্ক (এসডি) এবং নিয়ন্ত্রণ শুল্ক (আরডি) বাড়ানোর দাবি জানিয়েছেন বাংলাদেশ ইলেকট্রিক্যাল মার্চেন্ডাইস ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন।

 

/জিএম/এনআই/

লাইভ

টপ