X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

তিতাসের কর্মকর্তাদের সম্পত্তির হিসাব চেয়েছে জ্বালানি বিভাগ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ এপ্রিল ২০১৯, ১৯:৪০আপডেট : ২৯ এপ্রিল ২০১৯, ১৯:৪৬

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন লিমিটেড তিতাসের বিরুদ্ধে দুদকের প্রতিবেদনের পর প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের সম্পত্তির হিসাব সংগ্রহ ও মন্ত্রণালয়ে পাঠানোর নিদের্শ দিয়েছে জ্বালানি বিভাগ। পাশাপাশি ট্রুথ কমিশনে যেসব কর্মকর্তা গিয়েছিল তাদের তালিকা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। তারা বর্তমানে কে কোন অবস্থায় আছে তাও জানাতে বলা হয়েছে।

অবৈধ সংযোগ, মিটার টেম্পারিংসহ তিতাসের ২১টি খাতের দুর্নীতি চিহ্নিত করে গত ১৭ এপ্রিল দুর্নীতি দমন কমিশন (দুদক) বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ে তিতাসের দুর্নীতি প্রতিরোধে ১২ দফা সুপারিশ জমা দেয়। দুদক কমিশনার মোজাম্মেল হক খান বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর কাছে সুপারিশগুলো প্রতিবেদন আকারে জমা দেন।

এ সময় বিদ্যুৎ, খনিজ সম্পদ ও জ্বালানি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, দুদককে সাধুবাদ জানাই এ প্রতিবেদনের জন্য। অনুসন্ধান প্রতিবেদনের মধ্য দিয়ে আমাদের কাজ করা সহজ হবে। তারা বেশ কিছু জায়গায় উল্লেখ করেছে, আমরাও মনে করি সেগুলো অনুসন্ধান করা দরকার। আমরা জানতাম আগে থেকে, চেষ্টা করছি ঠিক করার জন্য এবং তাদের এ প্রতিবেদনের ভিত্তিতে আমরা সিদ্ধান্ত নিয়ে কাজ করতে পারবো। আরও ব্যাপকভাবে বিস্তারিত প্রতিবেদন তৈরি করার দরকার হলে, আমরা তাদের সহযোগিতা করবো।

এ ধারাবাহিকতায় রবিবার মন্ত্রণালয়ে বৈঠক হয়। মন্ত্রণালয়ের বৈঠকে সাতটি নির্দেশনা দেওয়া হয়। এরমধ্যে প্রথমেই বলা হয়েছে সম্পত্তির হিসাবের কথা। দুদক তাদের প্রতিবেদনে জানিয়েছিল, অবৈধ সম্পদ অর্জনকারী ট্রুথ কমিশনে যাওয়া তিতাস গ্যাসের কর্মকর্তা-কর্মচারীরা অভ্যাসগতভাবে অপরাধী বলে মনে করছে দুদক। তাই তিতাসের যেসব কর্মকর্তা-কর্মচারী ট্রুথ কমিশনে গিয়েছিলেন তাদের পদোন্নতি ও কোনও গুরুত্বপূর্ণ জায়গায় পদায়ন না করার পরামর্শ দেয় দুদক।

এরই প্রেক্ষিতে তিতাসের কর্মকর্তাদের জিএম বা ডিজিএম পর্যায় হতে সম্পত্তির হিসাব সংগ্রহ ও মন্ত্রণালয়ে পাঠানোর নিদের্শ দিয়েছে জ্বালানি বিভাগ।

এছাড়া দুদক মিটার টেম্পারিং রোধ এবং গ্রাহক পর্যায়ে গ্যাসের অপচয় বন্ধ করতে ডিস্ট্রিবিউশন এবং গ্রাহক উভয় ক্ষেত্রে প্রি-পেইড মিটার চালু করার পরামর্শ দেয়। এরই অংশ হিসেবে বৈঠকে প্রি-পেইড মিটার লাগাতে দ্রুত ও কার্যকরী উদ্যোগ নেওয়ার নিদের্শ দেওয়া হয়। তিন বছরের মধ্যে ১০ লাখ মিটার লাগানোর একটি লক্ষ্য ঠিক করার কথাও বলা হয়। গ্যাস ব্যবহার ও সংযোগের ক্ষেত্রে দুর্নীতি কমাতে তিতাসের কোথায় মিটার বা বোস্টার লাগবে তার জন্য পরামর্শক নিয়োগ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে দুদক জ্বালানি বিভাগকে জানায়, চলতি বছরের জানুয়ারি পর্যন্ত দেশের বিভিন্ন শিল্পকারখানা, সিএনজি ফিলিং স্টেশন এবং আবাসিক ও বাণিজ্যিক গ্রাহকদের কাছে তিতাসের পাওনা প্রায় ৪০৩ কোটি ৯০ লাখ ৬০ হাজার ৬০ টাকা। এই টাকা দীর্ঘদিন ধরে বকেয়া পড়ে আছে। এই টাকা আদায়ে যথাযথ কার্যকর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে দুদক। প্রয়োজনে টাস্কফোর্স গঠন করে সংযোগ বিচ্ছিন্নকরণসহ প্রয়োজনে অনাদায়ী শিল্পপ্রতিষ্ঠান তথা গ্রাহকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে দুদক।

এ কারণে বৈঠকে বকেয়া বিল সংগ্রহের কার্যকর উদ্যোগ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ডিস্ট্রিবিউশন কোম্পানির কাজের অগ্রগতির জন্য কেপিআই করার উদ্যোগ নেওয়া ও প্রতিমাসের অগ্রগতি নিয়ে মাসিক ভিত্তিতে সভা করার নির্দেশ দেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে তিতাসের ব্যবস্থাপনা পরিচালক গোলাম মোস্তফা জানান, আমরা বেশ কিছু উদ্যোগ নিয়েছি। আরও কিছু উদ্যোগ নিচ্ছি। আমরা কাজ করছি। দেখা যাক কি হয়।

তিতাসের অন্য এক কর্মকর্তা বলেন, দুদক তিতাসের বিরুদ্ধে যেসব অভিযোগ করেছে সেগুলো খতিয়ে দেখার পাশাপাশি ভবিষ্যতে যাতে এ ধরনের পরিস্থিতি আর না হয় সেজন্য পরিকল্পনা করার নির্দেশ দেওয়া হয়েছে। সমস্যা যেগুলো আছে সেগুলো সমাধানের ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। তিনি বলেন, এখন কাজ আমাদের। অভিযোগগুলো আসছে সেগুলো যাচাই বাছাই করা হচ্ছে। যেসব সমস্যা পাওয়া যাবে সেগুলো কীভাবে সমাধান করা হবে তারও আলোচনা করা হচ্ছে বলে জানান তিনি।

সূত্র জানায়, এ ঘটনায় ফেঁসে যেতে পারেন তিতাসের ৯৬ জন কর্মকর্তা-কর্মচারী। যাদের মধ্যে ৫৩ জন মিটার রিডার, ২০ জন ব্যবস্থাপক ও উপ-ব্যবস্থাপক, ২৩ জন অফিস, হিসাব ও বিক্রয় বিভাগের সহকারী। তারা দুর্নীতি করে বিপুল সম্পদের মালিক হন বলে অভিযোগ করেছে দুদক।

 

/এসএনএস/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
বিএসএফের ছোড়া ৩০টি ছররা গুলি লাগলো বাংলাদেশি যুবকের শরীরে
বিএসএফের ছোড়া ৩০টি ছররা গুলি লাগলো বাংলাদেশি যুবকের শরীরে
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি