জাল নোট প্রতিরোধে কেন্দ্রীয় ব্যাংকের সতর্কতা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৪২, মে ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৪৩, মে ১৩, ২০১৯

জাল টাকা (ফাইল ছবি)জাল নোটের অবৈধ কারবারিদের হাত থেকে ব্যবসায়ী ও সাধারণ মানুষকে সচেতন করতে প্রতিবারের মতো এবারও উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার (১৩ মে) দেশের সব বাণিজ্যিক ব্যাংককে আসল নোটের নিরাপত্তা বৈশিষ্ট্যসংবলিত ভিডিওচিত্র প্রদর্শনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্টের জাল ও অচল নোট প্রতিরোধ ও পর্যালোচনা কোষ বিভাগ।
কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়, বিভিন্ন উৎসবে নোট জাল চক্রের অপতৎপরতা বৃদ্ধি পায়। এর পরিপ্রেক্ষিতে রমজান মাস উপলক্ষে নোট জাল চক্রের অপতৎপরতা প্রতিরোধে পদক্ষেপ গ্রহণে ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। এতে আসল নোটের নিরাপত্তা বৈশিষ্ট্যসংবলিত ভিডিওচিত্র ব্যাংকের সব শাখা এবং রাজধানীসহ দেশের গুরুত্বপূর্ণ স্থানে প্রদর্শন করার কথা বলা হয়েছে।
রমজান মাসজুড়ে জনসমাগম স্থলে বা রাস্তার মোড়ে সন্ধ্যার পর কমপক্ষে ১ ঘণ্টা এ ভিডিওচিত্র প্রদর্শন করতে হবে। ঢাকাসহ সারাদেশের ৫৬টি গুরুত্বপূর্ণ স্থানে ভিডিও প্রচারের তারিখ ও স্থান সুনির্দিষ্ট করে দেওয়া হয়েছে। নির্দিষ্ট তারিখে সংশ্লিষ্ট ব্যাংককে এ ভিডিওচিত্র প্রদর্শনের উদ্যোগে নিতে বলা হয়েছে।

 

/জিএম/ওআর/

লাইভ

টপ