আগামী দু-একদিনের মধ্যে বসছে পদ্মা সেতুর ১৩তম স্প্যান

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:২০, মে ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৩৩, মে ২০, ২০১৯

পদ্মা সেতু (ছবি: নাসিরুল ইসলাম)পদ্মা সেতুতে ১৩তম স্প্যান বসানো হবে আগামীকাল অথবা পরশু। এছাড়াও অবশিষ্ট স্প্যানগুলোর কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে চীনে। মাওয়া ও জাজিরা ভায়াডাক্টের পাইলিং এবং পিলারের কাজও শেষ হয়েছে। বর্তমানে পিলার ক্যাপ এবং গার্ডার স্থাপনের কাজ চলছে। ইতোমধ্যেই ১৩ কিলোমিটার নদীশাসন কাজের মধ্যে তিন কিলোমিটার সম্পন্ন হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে আরও চার কিলোমিটার নদী শাসনের কাজ শেষ হবে।

সোমবার (২০ মে) রাজধানীর বনানীর কার্যালয়ে সেতু বিভাগের আওতাধীন চলমান উন্নয়ন প্রকল্পের অগ্রগতি বিষয়ক সভায় এসব তথ্য জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেতু বিভাগের তথ্য কর্মকর্তা শেখ ওয়ালিদ ফয়েজ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানা যায়।  

এ প্রকল্পের অগ্রগতি প্রসঙ্গে মন্ত্রী জানান, এ পর্যন্ত পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৬৭ ভাগ। নদীতে এ পর্যন্ত ২৬২টি পাইলের মধ্যে ২৩৬টি পাইলের কাজ শেষ হয়েছে। ৪২টি পিলারের মধ্যে ২৫টির কাজ শেষ হয়েছে। মূল সেতুর অগ্রগতি হয়েছে ৭৬ ভাগ। 

সভায় সেতুমন্ত্রী জানিয়েছেন, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নদীশাসন কাজের অগ্রগতি ৫৫ ভাগ, সংযোগ সড়কের অগ্রগতি ১০০ ভাগ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৬৭ ভাগ। আগামী জুন মাসের মধ্যে মূল সেতুর আরও ছয়টি পিলারের কাজ শেষ হবে এবং বাকি ১১টির কাজ চলমান রয়েছে। সেতুতে মোট স্প্যানের সংখ্যা ৪১টি।

মন্ত্রী জানান, মাওয়ার পাশে এখন পর্যন্ত ট্রাস (স্প্যান) এসেছে ২৩টি, যার মধ্যে ১২টি স্থাপন করা হয়েছে। ফলে এখন ১৮শ’ মিটার দৃশ্যমান।

এ সভায় সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, বিভিন্ন প্রকল্পের পরিচালকসহ সেতু বিভাগের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

/এসআই/এমএএ/

লাইভ

টপ