ডেসকোর প্রিপেইড মিটারে আগুন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:০২, মে ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:১৪, মে ২৩, ২০১৯

ডেসকোঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) লাগানো প্রিপেইড মিটারে আগুন লাগার অভিযোগ পাওয়া গেছে। সোমবার (২০ মে) সকালে রাজধানীর মিরপুরের মধ্য মনিপুর আদর্শ রোডের পাশাপাশি দুটি বাড়িতে মিটারে আগুন লাগে।আগুনে বড় কোনও ক্ষতি হয়নি। তবে দেশে প্রিপেইড মিটারে আগুন লাগার ঘটনা এটিই প্রথম। যদিও ডেসকো বলছে, তাদের প্রিপেইড মিটারে এর আগে কখনও আগুন লাগেনি। তারা বিষয়টি খতিয়ে দেখতে একজন কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছে। বিষয়টিকে উদ্বেগজনকও বলছে ডেসকো।

সোমবার আদর্শ রোডের ৮৯৪ নম্বর বাসায় প্রিপেইড মিটারে আগুন লাগে। এ বিষয়ে বিস্তারিত জানতে বাড়ির মালিক রফিকুল ইসলামকে ফোন করা হলে তার আত্মীয় পরিচয় দিয়ে এক ব্যক্তি জানান, গত ১৫ মে ডেসকো প্রিপেইড মিটার লাগিয়ে যায়। এরপর সকালে হঠাৎ করেই মিটারে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আশপাশের লোক এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এরপর ডেসকোকে ফোনে জানানো হলে তারা এসে লাইনটি বিচ্ছিন্ন করে দেয়। একই সঙ্গে আবার ওয়্যারিং করে মিটার লাগানোর প্রক্রিয়াও শুরু করেছে।

সারাদেশে বিতরণ কোম্পানিগুলো গ্রাহককে প্রিপেইড মিটারের আওতায় আনছে। এই মিটারে আগেভাগেই বিদ্যুৎ বিল পরিশোধ করে ব্যবহার করতে হয়। তবে প্রিপেইড মিটার অন্য মিটারের চেয়ে অনেকটা স্মার্ট। সাধারণভাবে বিদ্যুতের মিটারে আগুন লাগার ঘটনা বিরল। ডেসকো এ বিষয়ে পরিষ্কার করে কিছু বলতে পারছে না। তারা বলছে বিষয়টি তারা খতিয়ে দেখছে।

এ বিষয়ে ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক শাহিদ সারোয়ার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের জন্যও এটি উদ্বেগের বিষয়।পাশাপাশি দুটি বাসায় এই ঘটনা ঘটেছে। গত ১৫ এবং ১৬ তারিখ বাসা দুটিতে এই মিটার স্থাপন করা হয়।ওই এলাকায় আরও একই ধরনের মিটার স্থাপন করা হয়েছে। কিন্তু অন্য কোথাও এমন বিপত্তি ঘটেনি।’

আগুনের বিষয়ে তিনি আরও বলেন, ‘গত দেড় বছরে এ ধরনের দুই লাখ মিটার স্থাপন করা হয়েছে। কিন্তু এ ধরনের কোনও ঘটনার কথা শুনিনি। আমরা বিষয়টি তদন্ত করে দেখবো। সংশ্লিষ্ট কয়েকজন কর্মকর্তাকে এটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে। তারা আগামীকাল অথবা পরশুর মধ্যে তদন্ত করে একটি প্রতিবেদন জানাবে। তারা দেখবে, টেকনিক্যাল নাকি অন্য কোনও কারণে আগুন লেগেছে। আমার কাছে এটি স্বাভাবিক ঘটনা মনে হয়নি। সাবোটাজ কিনা খতিয়ে দেখবে তারা।’   

 

/এসএনএস/এমএএ/

লাইভ

টপ