সংসদে আজ পাস হবে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৯:৩১, জুন ৩০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:৪৫, জুন ৩০, ২০১৯

বাজেট ২০১৯-২০আজ রবিবার (৩০ জুন) সকাল ১০টায় জাতীয় সংসদে বাজেট অধিবেশন বসবে। আজই ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। আর আগামীকাল সোমবার (১ জুলাই) থেকে এটি কার্যকর হবে।

শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদের এটা প্রথম বাজেট। অর্থমন্ত্রী হিসেবে আহম মুস্তফা কামালেরও এটি প্রথম বাজেট। গত ১৩ জুন বৃহস্পতিবার বিকালে অসুস্থ অর্থমন্ত্রী জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য মোট ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেছিলেন। যদিও তিনি পুরো বাজেট উপস্থাপন করতে পারেননি। অসুস্থ অর্থমন্ত্রী বাজেট বক্তৃতা উপস্থাপনে অপরাগতা প্রকাশ করলে বাকি অংশ সংসদে উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবার বাজেটের জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ। নতুন বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ধরা হয়েছে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা। ইতোমধ্যেই তা এনইসি বৈঠকে অনুমোদন করা হয়েছে।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বাড়ানো হয়েছে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর মধ্যে থাকা ১৪ শ্রেণির জনগোষ্ঠির পরিধি। এবার মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা, বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি, অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কার্যক্রম, খাদ্যবান্ধব কর্মসূচি, বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রম, হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রম, লিভার সিরোসিস, ক্যান্সার, কিডনি, স্ট্রোকে প্যারালাইজড ও জন্মগত হৃদরোগীদের আর্থিক সহায়তা, চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচি, গ্রামীণ দুঃস্থ মায়েদের মাতৃত্বকালীন ভাতা, কর্মজীবী মায়েদের সহায়তা তহবিল ও ভিজিডি কার্যক্রম বেড়েছে।

 

/এসআই/এসটি/

লাইভ

টপ