সেপ্টেম্বরে রফতানি আয় কমেছে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:২৯, অক্টোবর ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৩৩, অক্টোবর ০৬, ২০১৯





ডলারসদ্যসমাপ্ত সেপ্টেম্বর মাসে রফতানি আয় হয়েছে ২৯১ কোটি ৫৮ লাখ ডালার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ৭৮ শতাংশ কম। আর গত বছরের সেপ্টেম্বরের তুলনায় কমেছে ৭ দশমিক ৩০ শতাংশ। রবিবার (৬ অক্টোবর) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।
ইপিবি’র প্রতিবেদন অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরের প্রথম তিন মাস (জুলাই-সেপ্টেম্বর) পর্যন্ত লক্ষ্যমাত্রা অর্জন করা যায়নি। গত বছরের প্রথম তিন মাসের তুলনায় ২ দশমিক ৯৪ শতাংশ আয় কমেছে। প্রথম তিন মাসে রফতানি আয় হয়েছে ৯৬৪ কোটি ৭৯ লাখ ৯০ হাজার ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক শূন্য ৫ শতাংশ কম। গত বছরের একই সময়ে তুলনায় এটি ২ দশমিক ৯৪ শতাংশ কম।
ইপিবির তথ্য পর্যালোচনায় দেখা যায়, জুলাই-সেপ্টেম্বর সময়ে তৈরি পোশাক খাত থেকে আয় হয়েছে ৮০৫ কোটি ৭৫ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১১ দশমিক ৫২ শতাংশ কম। আর গত বছরের একই সময়ের চেয়ে এ খাতে আয় কমেছে ১ দশমিক ৬৪ শতাংশ।
ইপিবির প্রতিবেদন অনুযায়ী, প্রথম তিন মাসে কৃষিপণ্যে লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৬৬ শতাংশ কমে রফতানিতে আয় দাঁড়িয়েছে ২৬ কোটি ২৫ লাখ ডলার, যা গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ১০ শতাংশ কম। প্লাস্টিক পণ্য রফতানির প্রবৃদ্ধি ১৮ শতাংশ বাড়লেও লক্ষ্যমাত্রার চেয়ে আয় কমেছে ১১ দশমিক ৮৮ শতাংশ। তিন মাসে এই খাতে ৩ কোটি ৫৭ লাখ ৬০ হাজার ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ৩ কোটি ১৫ লাখ ১০ হাজার ডলার। এছাড়া কমেছে চামড়াজাত পণ্য রফতানিও। গত তিন মাসে চামড়াজাত পণ্য রফতানি করে বাংলাদেশ আয় করেছে ২৫ কোটি ৪৩ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৩৭ শতাংশ কম।

/জিএম/এইচআই/

লাইভ

টপ