চার শর্তে মিলবে তৈরি পোশাক রফতানিতে নগদ সহায়তা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৫৩, অক্টোবর ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৫৫, অক্টোবর ১০, ২০১৯




বাংলাদেশ ব্যাংকচারটি শর্ত পূরণ করলে রফতানির বিপরীতে ১ শতাংশ হারে বিশেষ নগদ সহায়তা পাবেন তৈরি পোশাক খাতের উদ্যোক্তারা। এ ব্যাপারে বৃহস্পতিবার (১০ অক্টোবর) একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।
এতে বলা হয়েছে, ২০১৯-২০২০ অর্থবছরে সরকার তৈরি পোশাক রফতানিকারকদের বিশেষ নগদ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে এই সুবিধা পেতে চারটি শর্ত মানতে হবে। এগুলো হলো— ১. যে-সব প্রতিষ্ঠান নিয়মিত সহায়তা পেয়েছে তারা এই সহায়তা পাবে না। অর্থাৎ প্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট রফতানির বিপরীতে ৪ শতাংশ ও ২ শতাংশ হারে সুবিধা পেয়ে থাকলে এই বিশেষ সহায়তা পাবেন না। ২. সংশ্লিষ্ট রফতানিতে স্থানীয় মূল্য সংযোজনের হার ন্যূনতম ৩০ শতাংশ হতে হবে। ৩. এই সুবিধা ও ডিউটি ড্র-ব্যাক/বন্ড সুবিধা একসঙ্গে গ্রহণ না করার শর্ত প্রযোজ্য হবে না। এবং ৪. ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), আমেরিকা ও কানাডায় রফতানির বিপরীতে বিশেষায়িত অঞ্চলে (ইপিজেড, ইজেড) অবস্থিত টাইপ-সি (দেশীয় মালিকানাধীন) প্রতিষ্ঠানের ক্ষেত্রেও এই সুবিধা প্রযোজ্য হবে।
বাংলাদেশ ব্যাংক বলছে, নিজস্ব কারখানায় উৎপাদিত তৈরি পোশাক রফতানির ক্ষেত্রে নিট এফওবি (ফ্রেইট অন বোর্ড ) মূল্যের ওপর ১% হারে উৎপাদনকারী-রফতানিকারকরা বিশেষ নগদ সহায়তা পাবেন।

/জিএম/এইচআই/

লাইভ

টপ