জাতীয় আয়কর মেলা শুরু ১৪ নভেম্বর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:২৯, নভেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৩১, নভেম্বর ০৮, ২০১৯





এনবিআরজাতীয় আয়কর মেলা-২০১৯ শুরু হচ্ছে আগামী ১৪ নভেম্বর থেকে। দেশের সব বিভাগীয় শহরসহ ৬৪ জেলা ও ৫৬ উপজেলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের আয়কর মেলা। চলবে ২০ নভেম্বর পর্যন্ত। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-সূত্রে এই তথ্য জানা গেছে।

মেলায় ব্যক্তিশ্রেণির করদাতারা হয়রানিমুক্তভাবে রিটার্ন জমা দিতে পারবেন। বিভাগীয় শহরে ৭ দিনব্যাপী, জেলা শহরে ৪ দিনব্যাপী, ৪৮ উপজেলায় দুই দিন ও আট উপজেলায় দিনব্যাপী করমেলা আয়োজন করবে এনবিআর। এবার দেশের ১২০ স্থানে আয়কর মেলার আয়োজন করা হয়েছে।

এবারের কর মেলার স্লোগান, ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর।’এছাড়া ৩০ নভেম্বর পালিত হবে জাতীয় আয়কর দিবস। এরপর আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে না। তবে উপ কর-কমিশনারের কাছে সময় বৃদ্ধির আবেদন এবং জরিমানা দিয়ে রিটার্ন জমা দেওয়া যাবে।
রাজধানীতে মেলা হবে বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে।

১৪ নভেম্বর সকাল ১০টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ওই দিনই রাজধানীর র‌্যাডিসন হোটেলে সেরা করদাতাদের সম্মাননা দেওয়া হবে। যেখানে ১৪১ জন সেরা করদাতাকে ট্যাক্স কার্ড দেওয়া হবে। ওই দিন সারা দেশে মোট ৫১৮ জনকে সেরা করদাতার সম্মাননা দেওয়া হবে।

২০১০ সাল থেকে এনবিআর করদানে উৎসাহিত করতে আয়কর মেলা চালু করে। প্রথম দিকে ঢাকা ও চট্টগ্রামে ওই মেলা আয়োজন করা হয়। পরবর্তী সময়ে জেলা ও উপজেলায় পর্যায়ে মেলা সম্প্রসারণ করা হয়।

/জিএম/এমএনএইচ/

লাইভ

টপ