behind the news
Vision  ad on bangla Tribune

রাজস্ব বাড়াতে আইএমএফের চাপ অব্যাহত

বাংলা ট্র্রিবিউন রিপোর্ট।।১৭:০০, নভেম্বর ১৭, ২০১৫

IMFরাজস্ব আদায় বৃদ্ধির পাশাপাশি রাষ্ট্রায়াত্ত ব্যাংকগুলোয় খেলাপি ঋণের পরিমাণ কমিয়ে আনার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে ঢাকা সফররত আইএমএফ মিশন সরকারকে এ পরামর্শ দেয়। বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এ তথ্য জানান আইএমএফ মিশন প্রধান রডরিগো কুবেরো ।

অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আইএমএফ মিশন প্রধান বলেন, কর-জিডিপি’র (সামষ্টিক দেশজ উৎপাদন) হারে সর্বনিম্ন অবস্থানে যে সব দেশ রয়েছে, তার মধ্যে বাংলাদেশ অন্যতম। অবকাঠামো ও সামাজিক নিরাপত্তা খাতে অন্য যে কোনও দেশের তুলনায় বাংলাদেশে সরকারি ব্যয় অনেক কম। প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশের অবস্থান খুবই নাজুক। এমন বাস্তবতায় বাংলাদেশের কর-ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আনার পরামর্শ দিয়েছে আইএমএফ।

নতুন মূসক আইন (ভ্যাট) বাস্তবায়নের কথাও স্মরণ করিয়ে দিয়ে আইএমএফ প্রধান আরও বলেন, আগামী ২০১৬ সালের জুলাইয়ের মধ্যে ভ্যাট আইন বাস্তবায়নের লক্ষ্যে সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এ আইন বাস্তবায়িত হলে তা বাংলাদেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে। এর ফলে প্রবৃদ্ধি ৬ দশমিক ৫০ শতাংশের বেশি হতে পারে।

এদিকে সঞ্চয়পত্রের মুনাফার হার কমানোকে স্বাগত জানিয়েছে আইএমএফ। তারা মনে করে, এই হার বেশি থাকলে, বেসরকারি খাত বিনিয়োগে নিরুৎসাহিত হয়।

পাঁচ সদস্যের প্রতিনিধিদলটি ৪ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করেছে। আজ মঙ্গলবার ছিল সফরের শেষ দিন।

/এসআই/এফএইচ/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ