behind the news
Vision  ad on bangla Tribune

নতুন মানদণ্ডে বাংলাদেশ-বিশ্বব্যাংক সম্পর্ক

বাংলা ট্রিবিউন রিপোর্ট২০:২৯, ডিসেম্বর ১৪, ২০১৫

বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংকের সম্পর্ক নতুন মানদণ্ডে উন্নীত হবে বলে অভিমত ব্যক্ত করেছেন ঢাকা সফররত বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ কৌশিক বসু।

কৌশিক বসু
তিনি বলেন, নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে বাংলাদেশ । ভারতও নিম্ন-মধ্যম আয়ের দেশ । ফলে বাংলাদেশের  সঙ্গে বিশ্বব্যাংকের  সম্পর্ক এখন থেকে নতুন একটি মানদন্ডে (স্ট্যান্ডার্ড) উন্নীত হবে। এটি হবে অনেকটা অংশীদারিত্বের মতো।

সোমবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সহিত তার হেয়ার রোডস্থ সরকারি বাসভবন তন্ময়-এ বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এ বিষয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, বিশ্বব্যাংকের সঙ্গে সম্পর্ক বর্তমানের মতো চাই। তাকে (কৌশিক বসু)বলেছি,বিশ্বব্যাংককে আমরা অংশীদার মনে করি।’

পদ্মা সেতুতে অর্থায়ন বিষয়ক জটিলতা বিষয়ে তিনি বলেন, বিশ্বব্যাংকের সঙ্গে পদ্মা সেতুতে অর্থায় নিয়ে সৃষ্ট বিবাদ অতীত। দ্বি-পাক্ষিক সম্পর্কে এর কোন প্রভাব পড়েনি। পরবর্তীতে এ নিয়ে আর কোন কথা বলেনি বিশ্বব্যাংক।
বাজেট সহায়তা বিষয়ে বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনা চললেও আজ এ বিষয়ে কথা হয়নি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিকে প্রশংনীয় উল্লেখ করে কৌশিক বসু বলেন, জিডিপির ৩০ শতাংশের বেশি অর্থ সঞ্চয় করে বাংলাদেশ। তবে, বিনিয়োগ জিডিপি’র ৩০ শতাংশের কম। ২০২০ সাল নাগাদ অর্থনৈতিক প্রবৃদ্ধি ৮ শতাংশে উন্নীত করতে বিনিয়োগের পরিমাণ হতে হবে বাংলাদেশের মোট জিডিপি’র ৩৩-৩৪ শতাংশ।

বাংলাদেশের অর্থনীতিকে আরও বেগবান করা বিষয়ে তিনি বলেন, সবার কর্মসংস্থান সৃষ্টি করা সরকারের একার পক্ষে সম্ভব নয়। এ জন্য বেসরকারি উদ্যোগ বাড়াতে হবে। তরুণদেরকে উদ্যোক্তায় পরিণত করতে হবে। ব্যবসা শুরুর সময় কমানোর পাশাপাশি অন্যান্য জটিলতা দূর করতে হবে।

তিনি আরও বলেন, উন্নয়নের জন্য অবকাঠামো গুরুত্বপূর্ণ। অবকাঠামো খাতে অনেক উন্নতি করেছে বাংলাদেশ।তবে, এ খাতে আরও কাজ বাকি আছে।

এ ছাড়া ট্যাক্স-জিডিপি অনুপাত বাড়াতে পারলে বাড়তি রাজস্ব অবকাঠামো খাতে ব্যয় করা সম্ভব হবে না বলেও তিনি মত প্রকাশ করেন।

বিনিয়োগ দুর্বলতা আছে উল্লেখ করে মুহিত বলেন, বর্তমানে বেসরকারি খাতে অভ্যন্তরীণ বিনিয়োগের হার ২১ থেকে ২২ শতাংশ। এ হারকে ৩২ শতাংশে উন্নীত করা আমার লক্ষ্য।’

তিনি আরও বলেন, ‘দেশে বৈদেশিক বিনিয়োগ তেমন হচ্ছে না, এর আগে বলেছিলাম। সম্প্রতি  পিপিপি’র প্রধান নির্বাহী কর্মকর্তার সঙ্গে বৈঠকের সময় জেনেছি তাদের কাছে কোরিয়াসহ ৩৯টি বৈদেশিক বিনিয়োগের প্রস্তাব আছে।

/এফএইচ/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ