পুঁজিবাজারে সূচক ও লেনদেন মিশ্র

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৪:৪৮, ডিসেম্বর ২৯, ২০১৫ | সর্বশেষ আপডেট : ১৫:২৯, ডিসেম্বর ২৯, ২০১৫

মূল্য সূচক ও টাকার অঙ্কে লেনদেনের পরিবর্তনে মঙ্গলবার মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেছে। এ দিন ডিএসই’র প্রধান সূচক বাড়লেও অপর সূচকগুলো কমেছে। তবে, সিএসইতে সবগুলো সূচক বেড়েছে।
অপরদিকে, টাকার অঙ্কে লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে। এ ছাড়া, ডিএসইতে দেড় শতাধিক কোম্পানির শেয়ার দর বাড়লেও সিএসইতে প্রায় একই সংখ্যক কোম্পানির শেয়ার দর বেড়েছে ও কমেছে। উভয় এক্সচেঞ্জ সূত্রে এ সব তথ্য জানা গেছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার ডিএসইএক্স সূচক বেড়েছে ৪ পয়েন্ট। ফলে দিনের লেনদেন শেষে সূচকটি বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৯৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১০২ পয়েন্টে। আর ১ পয়েন্ট কমে ডিএস৩০ সূচক রয়েছে ১ হাজার ৭৪২ পয়েন্টে।

এ দিন ডিএসইতে ৩২৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।
মঙ্গলবার ডিএসইতে লেনদেন কমেছে ২৩ কোটি ৮ লাখ টাকা। এ দিন বাজারে লেনদের হয়েছে ৩৯০ কোটি ২৩ লাখ টাকা। সোমবার লেনদেন হয়েছিল ৪১৩ কোটি ৩১ লাখ টাকা।

টাকার অঙ্কে এ দিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো এসিআই, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, এমারেল্ড অয়েল, কাশেম ড্রাইসেলস, এসিআই ফরমুলেশন, সিঙ্গার বিডি, কেডিএস অ্যাক্সেসরিজ, বেক্সিমকো এবং লাফার্জ সুরমা সিমেন্ট।

 সিএসই

চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) মঙ্গলবার সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২১ পয়েন্ট। ফলে দিনের লেনদেন শেষে সূচকটি নেমে আসে ১৪ হাজার ৩০ পয়েন্টে। এ ছাড়া, সিএসইএক্স ১২ এবং সিএসই৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়েছে।

এ দিন সিএসইতে ২৪৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

মঙ্গলবার সিএসইতে লেনদেন বেড়েছে ২ কোটি ৭ লাখ টাকা। এ দিন বাজারে ২১ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সোমবার লেনদেন হয়েছিল ১৯ কোটি ৭৭ লাখ টাকা।

টাকার অঙ্কে এ দিন সিএসইতে লেনদেনের শীর্ষ ৫ কোম্পানি হলো বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, সিঙ্গার বিডি, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং রিজেন্ট টেক্সটাইল।

/এফএইচ/

লাইভ

টপ