Vision  ad on bangla Tribune

আর্থিক প্রতিষ্ঠানে ঋণ পুণর্গঠনে কড়াকড়ি আরোপ

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৭:১৩, ডিসেম্বর ২৯, ২০১৫

বাংলাদেশ ব্যাংকদেশের সব আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ঋণ পুণর্গঠনে আরও সর্তক হওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
মঙ্গলবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। দীর্ঘদিন ধরে আর্থিক প্রতিষ্ঠানগুলো নিয়ম ভঙ্গ করে ঋণ পুণর্গঠন করার প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক এই কড়াকড়ি আরোপ করলো।
কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে জারি করা ওই প্রজ্ঞাপনে তিনটি শর্তে ঋণ বা লিজ হিসাব পুণর্গঠনের জন্য বলা হয়েছে।
এ প্রসঙ্গে আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের মহাব্যবস্থাপক মো. শাহ আলম বলেন, এখন থেকে আর্থিক প্রতিষ্ঠান সমুহের মেয়াদী ঋণ বা লিজ হিসাবের মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের তিনটি শর্ত মানতে হবে।

শর্ত তিনটি অনুসারে, কেবলমাত্র স্ট্যান্ডার্ড বা স্পেশাল ম্যানশন একাউন্ট (এসএমএ) মানের ঋণের মেয়াদ বৃদ্ধি করা যাবে। এক্ষেত্রে ঋণ অনুমোদনকারী কতৃপক্ষের অবশ্যই অনুমোদন নিতে হবে এবং ঋণ সুবিধার মেয়াদ বৃদ্ধির সময়সীমা কোনোভাবেই অবশিষ্ট মেয়াদের ২৫ শতাংশের বেশি হবে না।

দেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর কাছে পাঠানো ওই নির্দেশনায় বলা হয়েছে, কিছু কিছু আর্থিক প্রতিষ্ঠান ঋণ বা লিজ হিসাব পুণর্গঠনের নামে অযৌক্তিভাবে বারবার বিদ্যমান ঋণের মেয়াদ বৃদ্ধি করছে। যা আর্থিক খাতের সুশাসনের পরিপন্থি।

/জিএম/এফএইচ/

লাইভ

টপ