সপ্তাহ ব্যবধানে ডিএসইতে সূচক বাড়লেও লেনদেন কমেছে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১১:০১, জানুয়ারি ০১, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১১:০৩, জানুয়ারি ০১, ২০১৬

ডিএসইসপ্তাহ ব্যবধানে ডিএসইতে সবগুলো মূল্য সূচক বেড়েছে। তবে, টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ আগের সপ্তাহের তুলনায় কমেছে ১১ দশমিক ৩৫ শতাংশ।
এ ছাড়া, কমেছে দেড় শতাধিক কোম্পানির শেয়ার দর। ডিএসই সূত্রে এ সব তথ্য জানা যায়।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২১ পয়েন্ট। এ ছাড়া, শরীয়াহ বা ডিএসইএস দশমিক ৬৪ এবং ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট বেড়েছে।    
সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১৫৩টির, অপরিবর্তিত রয়েছে ৩৬টির এবং ৪টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে (২৭-৩১ ডিসেম্বর) লেনদেনের পরিমাণ আগের সপ্তাহের তুলনায় কমেছে ২৪৮ কোটি ২২ লাখ টাকা। এ সময় বাজারে লেনদেন হয়েছে ১ হাজার ৯৩৮ কোটি ৫৭ লাখ টাকা। আগের সপ্তাহে (২০-২৪ ডিসেম্বর) লেনদেন হয়েছিল ২ হাজার ১৮৬ কোটি ৭৯ লাখ টাকা।      

এ সময় লেনদেনের ৯০ দশমিক ৮৫ শতাংশ ছিল ‘এ’ ক্যাটাগরি কোম্পানির, ‘বি’ ক্যাটাগরির ছিল ৩ দশমিক ৬৭ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ছিল ৪ দশমিক ৮২ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ছিল দশমিক ৬৬ শতাংশ।

টাকার অঙ্কে ডিএসইতে সপ্তাহের লেনদেন শেষে শীর্ষ ১০ কোম্পানি হলো বেক্সিমকো ফার্মা, কাশেম ড্রাইসেলস, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, এসিআই, বেক্সিমকো, স্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি, সামিট পোর্ট অ্যালায়েন্স, বিএসআরএম স্টিল এবং কেডিএস অ্যাক্সেসরিজ।

/এফএইচ/

লাইভ

টপ