X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সরকারি ব্যাংক থেকে আমানত তুলে নিচ্ছেন গ্রাহক

গোলাম মওলা
১০ জানুয়ারি ২০১৬, ২৩:০৭আপডেট : ১১ জানুয়ারি ২০১৬, ০২:৩৫

টাকার প্রতীকী ছবি ঋণ অনিয়ম ও নানা জালিয়াতির কারণে গ্রাহকের আস্থা কমে গেছে সরকারি ব্যাংকগুলোর ওপর। এমন অবস্থার মধ্যেও ব্যাংকগুলো একাধিকবার আমানতে সুদের হার কমিয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, জুন পর্যন্ত রাষ্ট্রায়ত্ত সোনালী, অগ্রণী, জনতা, রূপালী, বেসিক ও বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংকে (বিডিবিএল) গ্রাহকের আমানত ছিল ২ লাখ ১০ হাজার ৬০০ কোটি টাকা। কিন্তু সেপ্টেম্বরে তা কমে ২ লাখ ১০ হাজার ৪৩৩ কোটি টাকায় দাঁড়িয়েছে। তিন মাসের ব্যবধানে গ্রাহক এই ৬ ব্যাংক থেকে ১৬৬ কোটি তুলেছে।
অন্যদিকে জুন পর্যন্ত বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে (রাকাব) গ্রাহকের আমানত ছিল ২৩ হাজার ২১৭ কোটি টাকা। সেপ্টেম্বরে তা দাঁড়িয়েছে ২৩ হাজার ৪৭ কোটি টাকায়। তিন মাসের ব্যবধানে কমেছে ১৬৯ কোটি টাকা।
অর্থনীতিবিদরা বলছেন, শুধু রাষ্ট্রায়ত্ত ব্যাংক নয়, পুরো ব্যাংক খাত থেকেই আমানত তুলে নেওয়ার প্রবণতা তৈরি হয়েছে। ব্যাংক আমানতে সুদের হার কমে যাওয়ার কারণেও ব্যাংক থেকে অনেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। অনেকে ব্যাংক থেকে টাকা তুলে বিনিয়োগ করছেন। বিশেষ করে মধ্যবিত্ত শ্রেণির জীবনযাত্রার ব্যয় বাড়ার কারণে অনেকেই ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছেন। অনেকে আবার ব্যাংক থেকে টাকা তুলে সঞ্চয়পত্রে বিনিয়োগ করছেন।
এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন,  নতুন বেতন কাঠামো অনুযায়ী সরকারি কর্মকর্তাদের বেতন বাড়লেও সাধারণ মানুষের পকেটের টাকা কমে যাচ্ছে। এজন্য দৈনন্দিন ব্যয় নির্বাহ করতে সঞ্চয় ভেঙে ফেলছেন অনেকে। তিনি বলেন, দেশে বিনিয়োগ পরিস্থিতি না থাকায় ব্যাংকগুলো বাধ্য হয়েই আমানতে সুদ হার কমিয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, জুন পর্যন্ত সময়ে ব্যাংকিং খাতের মোট আমানতের ২৮ দশমিক ২৫ শতাংশ আমানত ধারণ করেছিল রাষ্ট্রায়ত্ত এই ৫ ব্যাংক। কিন্তু সেপ্টেম্বরে এসে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো মোট আমানতের ২৭ দশমিক ৬২ শতাংশ ধারণ করেছে। এই হিসাবে তিন মাসের ব্যবধানে মোট আমানতের শেয়ার কমেছে শূন্য দশমিক ৮ শতাংশ।
আবার জুন পর্যন্ত বিশেষায়িত ২ ব্যাংকে মোট আমানতের অংশ ছিল ৩ দশমিক ১১ শতাংশ। সেপ্টেম্বরে এই ব্যাংকগুলো মোট আমানতের মাত্র ৩ দশমিক ২ শতাংশ ধারণ করেছে। তিন মাসের ব্যবধানে এই ব্যাংকগুলোতে মোট আমানতের শেয়ার কমেছে শূন্য দশমিক ৭৩ শতাংশ।
এ প্রসঙ্গে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের নির্বাহী পরিচালক ড. মুস্তাফিজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন,  ব্যাংকগুলো নিজেরা টিকে থাকার প্রয়োজনে আমানতে সুদ হার কমিয়ে দিয়েছে। এর ফলে কমছে আমানত ।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত জুন থেকে ব্যাংকগুলো গড়ে সাড়ে ৬ দশমিক সুদে আমানত নিয়েছে। বর্তমানে ব্যাংকে মেয়াদী আমানতে সুদ ৮ থেকে ৯ শতাংশ। সঞ্চয়পত্রে সুদ পাওয়া যাচ্ছে ১১ শতাংশেরও বেশি। এতে সঞ্চয়কারীরা ব্যাংকে টাকা না রেখে সঞ্চয়পত্রের দিকে ঝুঁকছেন।
কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বর পর্যন্ত পুরো ব্যাংকিং খাতে আমানত ছিল ৭ লাখ ৬১ হাজার ৯০৮ কোটি টাকা। এর মধ্যে বেসরকারি ব্যাংকগুলোতে আমানত ৪ লাখ ৯৩ হাজার ৪০৯ কোটি টাকা। একই সময়ে ইসলামি ব্যাংকগুলোতে আমানত ছিল ১ লাখ ৪৮ হাজার ২৯৯ কোটি টাকা।
প্রতিবেদনের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, তিন মাসের ব্যবধানে (জুন- সেপ্টেম্বর) ব্যাংক খাতে আমানতের প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ১৯ শতাংশ। প্রতিবেদনে  দেখা গেছে,  ওই সময়ে ৬৪ দশমিক ৭৬ শতাংশ আমানত ছিল বেসরকারি ব্যাংকগুলোতে এবং ১৯ দশমিক ৪৬ শতাংশ আমানত ছিল ইসলামি ব্যাংকগুলোতে।
/এফএ/আপ-এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!