গার্মেন্টসের জন্য টেস্টিং ল্যাবরেটরি হচ্ছে: শিল্পমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:১৫, জানুয়ারি ১৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৭:১৬, জানুয়ারি ১৩, ২০১৬

আমির হোসেন আমুদেশের গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পের জন্য একটি টেস্টিং ল্যাবরেটরি স্থাপন করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং ইনস্টিটিউট স্থাপনের জন্য সমীক্ষা প্রতিবেদন তৈরির কর্মসূচি রয়েছে। এটি বাস্তবায়িত হলে শিল্পখাতের উৎপাদিত পণ্যের গুণগতমান ও জনবলের দক্ষতা বাড়বে।
বুধবার সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় গার্মেন্টস বাংলাদেশ ২০১৬', 'ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক সোর্সিং ফেয়ার' ও 'গ্যাপেক্সপো ২০১৬' শীর্ষক এই প্রদর্শনী উদ্বোধনকালে এ সব কথা বলেন শিল্পমন্ত্রী।
এর মধ্যে গার্মেন্টস বাংলাদেশ প্রদর্শনীটি ১৫তম আন্তর্জাতিক প্রদর্শনী। ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক সোর্সিং ফেয়ার ও গ্যাপেক্সপো সপ্তম আন্তর্জাতিক প্রদর্শনী। জাকারিয়া ট্রেড অ্যান্ড ফেয়ার ইন্টারন্যাশনাল, এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড ও বাংলাদেশ গার্মেন্টস অ্যাক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করেছে। প্রদর্শনী চলবে আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজ হিসেবে জাতীয় অর্থনীতিতে তৈরি পোশাকের গুরুত্ব দিন দিন বাড়ছে। বর্তমানে এ শিল্পে প্রায় ২ লাখ শ্রমিক কর্মরত আছেন। প্রতিবছর পোশাক শিল্পে ১৩ শতাংশ হারে প্রবৃদ্ধি হচ্ছে।

শিল্পমন্ত্রী বলেন, দেশে গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং খাতে প্রায় ১৩'শ শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এ শিল্পে উৎপাদিত ৩০ থেকে ৩৫ ধরনের পণ্য পোশাক শিল্পে সরাসরি ব্যবহৃত হচ্ছে। ২০১৪-১৫ অর্থবছরে এ খাত থেকে প্রায় ৫ দশমিক ৬০ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি হয়েছে।

অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন'র (বিজিএপিএমইএ) প্রেসিডেন্ট রাফেজ আলম চৌধুরী উপস্থিত ছিলেন।

/এসআই/এফএ/

লাইভ

টপ
x