X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

এক্সপ্রেসওয়ে হচ্ছে ঢাকা-চট্টগ্রাম রুটে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ ফেব্রুয়ারি ২০১৬, ১৮:৫৩আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৬, ১৮:৫৪

একনেক সভা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চার লেন প্রকল্প বাস্তবায়নের পর এবার এলিভেটেড এক্সপ্রেসওয়ে হচ্ছে। নতুন করে এই চারলেনের এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করতে কাজ শুরু করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার রাজধানীর শের-ই-বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।
বৈঠক শেষে পরিকল্পমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, ঢাকা থেকে এক্সপ্রেসওয়ে ব্যবহার করলে চট্টগ্রাম গিয়ে নামতে হবে। পদ্মা সেতুর মতোই এটি একটি গুরুত্বপূর্ণ প্রকল্প হতে যাচ্ছে। ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ের ওপরে কোনও শপিং সেন্টার, হকার বা অন্য ব্যক্তির দাঁড়ানোর সুযোগ থাকবে না। রাজধানী ঢাকার সঙ্গে বন্দর নগরী চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থা উন্নত করতেই ২২০ কিলোমিটার এক্সপ্রেসওয়ে নির্মাণের জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার স্থাপন প্রকল্প এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৪৫৬টি ফ্লাট নির্মাণ প্রকল্পসহ আজকের একনেক সভায় মোট চার হাজার ৯৬১ কোটি  ৪২ লাখ টাকা ব্যয়ে  ৯টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এর মধ্যে নতুন ও সংশোধিত প্রকল্প রয়েছে।
পরিকল্পনামন্ত্রী  বলেন, জাতি হিসেবে স্বপ্নের শিখরে পৌঁছতে জ্ঞানভিত্তিক অর্থনীতি ও সমাজ বিনির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। ভিশন-২০২১, ২০৩০ সালের মধ্যে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা এবং ২০৪০ সালের মধ্যে উন্নত জাতি গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে সরকার কাজ করছে। 

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, দেশের প্রতিটি বিভাগে পর্যায়ক্রমে নভোথিয়েটার স্থাপন করতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

এছাড়া, সময় ও প্রয়োজনের নিরিখে দেশের পুলিশ সেবার চাহিদা এবং পুলিশের জনবল বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে, আগামী কয়েক বছরে আরও পঞ্চাশ হাজার পুলিশ সদস্য নিয়োগ দেওয়া হবে বলে জানান আ হ ম মুস্তফা কামাল।

তবে, পুলিশের ভৌত আবাসন অসুবিধার কথা স্বীকার করে পরিকল্পনামন্ত্রী বলেন, পুলিশের জন্য ১২টি ব্যারাক তৈরির প্রকল্প, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সংকট নিরসনে মালিবাগে ৪৫৬টি এবং গণপূর্ত অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের জন্য মিরপুরে ২৮৮টি আবাসিক ফ্লাট নির্মাণ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে  একনেক সভায়।

আ হ ম মুস্তফা কামাল আরও বলেন, দেশের যোগাযোগ ব্যবস্থা সহজ ও আধুনিকায়নে সরকার বদ্ধপরিকর। এরই ধারাবাহিকতায় একনেক সভায় ময়মনসিংহের গফরগাঁওয়ে  টোক সড়কে ২৮৩ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু নির্মাণ প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হয়। সেতুটি বাস্তবায়িত হলে গফরগাঁও, কাপাসিয়া ও মনোহরদীর মধ্যে সড়ক যোগাযোগ ব্যবস্থা সহজতর হবে বলেও জানান তিনি।

একনেক বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রকল্প গুলো হচ্ছে,  ফরিদপুর জেলার সদর উপজেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, কুমিল্লা সিটি করপোরেশনের রাস্তা ড্রেন ও ফুটপাত উন্নয়ন, রাজশাহী মহানগরীতে পানি সরবরাহ ব্যবস্থার  পুনঃসংস্কার, পিরোজপুর জেলার  মঠবাড়িয়া উপজেলা গ্রামীণ সড়ক উন্নয়ন এবং ঢাকা-চট্রগ্রাম মহাসড়ককে ৪ লেনে উন্নীতকরণ (তৃতীয় সংশোধিত  প্রকল্প)।

পরিকল্পনামন্ত্রী বলেন, ঢাকা-চট্টগ্রাম চারলেনের মহাসড়কের ওপর দিয়ে আরও একটি চারলেনের এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হবে। চারলেনের মহাসড়কটি ১৯০ কিলোমিটার হলেও এক্সপ্রেসওয়ে হবে ২২০ কিলোমিটার।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, চারলেনের এক্সপ্রেসওয়ে দিয়ে বাস, ট্রাকসহ অন্যান্য পরিবহন চলাচলের ব্যবস্থা করা হবে। এছাড়া, একটি রুটে রেলপথের ব্যবস্থা করা যায় কি না—সেই বিষয়ে শিগগিরই সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করবেন পরিকল্পনামন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের একবিংশতম সভায় একনেক সদস্যরা, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা, মন্ত্রিপরিষদ সচিব, মুখ্যসচিব ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত ছিলেন।

/এসএনএইচ/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
মার্কেসের 'আনটিল আগস্ট'
মার্কেসের 'আনটিল আগস্ট'
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন