বাংলাদেশকে প্রায় দেড় হাজার কোটি টাকা অনুদান দেবে সুইডেন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:২২, ফেব্রুয়ারি ২৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২০:২২, ফেব্রুয়ারি ২৩, ২০১৬

বাংলাদেশের পাঁচটি খাতের উন্নয়নে প্রায় দেড় হাজার কোটি টাকা অনুদান সহায়তা দেবেসুইডেন ও বাংলাদেশ সুইডেন। খাতগুলো হলো-  প্রাথমিক শিক্ষা, কর্মজীবী শিশুদের শিক্ষা, স্বাস্থ্য সেবার উন্নয়ন, নারীদের ক্ষমতায়ন এবং পরিবেশ রক্ষা।
মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ ও সুইডেনের মধ্যে এ বিষয়ে এক উন্নয়ন সহযোগিতা চুক্তি সই হয়েছে।
বাংলাদেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন এবং সুইডেনের পক্ষ্যে বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত জোহার ফ্রাইসেল।
চুক্তিতে বলা হয়েছে উল্লিখিত ৫টি খাতে, ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত সুইডেন বাংলাদেশকে ১ হাজার ৪০৮ কোটি টাকা অনুদান দিবে।
গত ৬ বছরেও সুইডেন বাংলাদেশকে এই পরিমাণ সহায়তা দিয়েছে।  আগামী ৬ বছর এ অনুদানের পরিমাণ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি। তবে পরবর্তীতে এ অনুদানের পরিমান বাড়তে বা কমতে পারে, যা নির্ভর করবে প্রকল্পের ব্যয়ের উপর।
অনুষ্ঠানে মেজবাহ উদ্দিন বলেন,  গত পাঁচ বছর ধরে প্রত্যেক বছর ২৮০ কোটি টাকা (২৩৫ মিলিয়ন এসিকে) অনুদান সহায়তা দিয়ে আসছে সুইডেন। মাল্টি ডোনার ট্রাস্ট ফান্ডের মাধ্যমে সুইডেন বাংলাদেশের উক্ত পাঁচ খাতে এ অনুদান সহায়তা দেয়।
সুইডেনের রাষ্ট্রদূত জোহার ফ্রাইসেল বলেন, গণতন্ত্র ও নারী পুরুষের সমতা প্রতিষ্ঠা, মানবাধিকার রক্ষা, দারিদ্র্য দূরীকরণ ও জীবনযাত্রার মান উন্নয়ন, পরিবেশের ভারসাম্য রক্ষা, স্বাস্থ্য এবং নারী-শিশুদের স্বাস্থ্য উন্নয়নে এ অর্থ ব্যয় করতে হবে।
/এসআই/এসএনএইচ

লাইভ

টপ