Vision  ad on bangla Tribune

অর্থনৈতিক সংস্কারে সরকারকে পরামর্শ দেওয়ার আহ্বান শিল্পমন্ত্রীর

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৬:৫৪, ফেব্রুয়ারি ২৪, ২০১৬

শিল্পমন্ত্রী আমির হোসেন আমুউন্নয়নের অংশীদার হতে পেশাদার হিসাবরক্ষকদের অর্থনৈতিক সংস্কারে সরকারকে পরামর্শ ও সহায়তা দেওয়ার আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
বুধবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক আলোচনা সভায় ‍প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
‘বাংলাদেশের শিল্পখাতের উন্নয়ন এবং আর্থিক পেশাজীবীদের ভূমিকা’ শীর্ষক ওই আলোচনা সভার আয়োজন করে অ্যাসোসিয়েশন অব চার্টার্ড সার্টিফাইড একাউন্ট্যান্টস (এসিসিএ)।
শিল্পমন্ত্রী বলেন, পেশাদার হিসাবরক্ষকরা যদি সরকারকে সঠিকভাবে পরামর্শ দেন তবে দেশের শিল্প-কারখানায় দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে।
তিনি আরও বলেন, দেশের ব্যবসা বাণিজ্যের উন্নয়নের কথা মাথায় রেখে চলতি বছরের বাজেটে  কর্পোরেট ট্যাক্স কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাছাড়া কর প্রশাসনকে স্বয়ংক্রিয় করার কাজ এগিয়ে নেওয়া হচ্ছে বলে জানান তিনি।
পুঁজিবাজার উন্নয়নে সরকার উন্নয়ন অংশীদারদের সঙ্গে যৌথভাবে কাজ করছে জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, শেয়ারবাজারের উন্নয়নে আগেই দুই স্টক এক্সচেঞ্জের প্রশাসান থেকে মালিকানা পৃথক (ডিমিউচ্যুয়ালাইজড) করা হয়েছে। ফলে সেখানে শেয়ার ক্রয়-বিক্রয়ের পেশাগত উৎকর্ষতা নিশ্চিত হয়েছে।
ব্যাংকিং সেক্টরে সংস্কার ব্যবসায় অর্থায়ন নিশ্চিত করার পাশাপাশি অর্থ-পাচার ও জঙ্গী অর্থায়ন বন্ধে কার্যকর ভূমিকা রাখছে বলে জানান আমির হোসেন আমু।
এছাড়া বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মুদ্রা বাজার উন্নয়ন এবং সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে উল্লেখ করেন শিল্পমন্ত্রী।
বিশ্ব দরবারে বাংলাদেশ এখন উন্নয়নের মিরাকেল মন্তব্য করে শিল্পমন্ত্রী বলেন, এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশগুলোর সাথে সামঞ্জস্য রেখে বাংলাদেশের অর্থনীতিও দ্রুত এগিয়ে যাচ্ছে। গত একদশক বাংলাদেশ ৬ শতাংশেরও বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা বজায় রেখেছে।
/এসএনএইচ

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ