Vision  ad on bangla Tribune

নিম্ন মানের চা আমদানি নিরুৎসাহিত করা হবে: বাণিজ্যমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট২১:২১, ফেব্রুয়ারি ২৫, ২০১৬

তোফায়েল আহমেদচা উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হতে বিদেশ থেকে নিম্ন মানের চা আমদানি নিরুৎসাহীত করতে চা ব্যবসায়ীদের সরকার প্রয়োজনীয় সহায়তা দেবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
বৃহস্পতিবার সচিবালয়ে নিজ কার্যালয়ে বাংলাদেশি চা সংসদের চেয়ারম্যান আর্দাশির কবীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ আশ্বাস দেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে উৎপাদিত চা বিশ্বমানের। সরকার চায়ের চাহিদা পূরণে আমদানির বদলে দেশীয় উৎপাদন বৃদ্ধিতে  সরকার চা মালিক ও শ্রমিকদের স্বল্প সুদে ঋণ দিবে।
তবে হবিগঞ্জের চাঁদপুরে স্পেশাল ইকনমিক জোনের কারণে যাতে চা বাগানের কোনও ক্ষতি না হয় সে বিষয়ে সরকার পদক্ষেপ নিবে বলেও জানান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
তোফায়েল আহমেদ আরও বলেন, চা উৎপাদনের সাথে প্রায় দশ লাখ মানুষ জড়িত। বাংলাদেশের অনেক অঞ্চলের মাটি উন্নত চা চাষের জন্য খুবই উপযোগী।  তাই বেশি করে চা উৎপাদন করে এ শিল্পকে এগিয়ে নিতে হবে।
এ সময় চা সংসদের পক্ষ থেকে বিদেশ থেকে নিম্নমানের চা আমদানি বন্ধ করতে উচ্চ কর আরোপ করা, উৎপাদন বৃদ্ধিতে  স্বল্প সুদে ঋণ প্রদান এবং চুনারুঘাটে স্পেশাল ইকনমিক জোন তৈরি কার্যক্রম বন্ধ করার আহবান জানানো হয়
/এসএনএইচ

লাইভ

টপ