শিল্পখাতে বিনিয়োগ করুন, আলবেনীয় উদ্যোক্তাদের আমু

Send
বাংলা ট্র্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৫১, ফেব্রুয়ারি ২৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৮:৫২, ফেব্রুয়ারি ২৯, ২০১৬



শিল্পমন্ত্রী আমির হোসেন আমুবাংলাদেশের শিল্পখাতে সরাসরি কিংবা যৌথ বিনিয়োগে এগিয়ে আসতে আলবেনিয়ার উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে সরকার আগামী ১৫ বছরের মধ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের লক্ষ্য নিয়ে কাজ করছে। এর মাধ্যমে ১ কোটি লোকের নতুন কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি অতিরিক্ত ৪০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় সম্ভব হবে। সম্প্রতি সরকার ১০টি অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কার্যক্রম শুরু করেছে বলেও তিনি উল্লেখ করেন।
বাংলাদেশ সফররত আলবেনিয়ার সলিলারি লিমিটেডের একটি উদ্যোক্তা প্রতিনিধিদলের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ আহ্বান জানান। শিল্প মন্ত্রণালয়ে সোমবার এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে শিল্প সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, বিনিয়োগ বোর্ডের নির্বাহী সদস্য সালমা নাসরীন, সলিলারি লিমিটেডের প্রধান নির্বাহী পিলাম্ব সলিলারি, মহাব্যবস্থাপক আরজান স্কেনদেরি, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ব্যবস্থাপক এরভিস সলিলারি,সড়ক যোগাযোগ ও রেলওয়ে অবকাঠামো বিভাগের পরামর্শক ড. ফারুক কাবা,মহাপরামর্শক হিমেল জাংশি এবং সূর্যমুখী ট্রেড সংস্থা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আশালতা বৈদ্য উপস্থিত ছিলেন।
বৈঠকে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।এ সময় শিল্পমন্ত্রী বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকার প্রদত্ত সুবিধা তুলে ধরেন।
বৈঠকে আলবেনিয়ার উদ্যোক্তারা বাংলাদেশের সড়ক ও রেল যোগাযোগ অবকাঠামোর উন্নয়ন, নদী খনন এবং বন্দর ব্যবস্থাপনার আধুনিকায়ণে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। তারা বলেন, সলিলারি লিমিটেড আলবেনিয়ার একটি শীর্ষ উদ্যোক্তা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান বাংলাদেশে সম্ভাবনাময় শিল্পখাতেও বিনিয়োগ করবে।

শিল্পমন্ত্রী আলবেনিয়ার উদ্যোক্তাদের বিনিয়োগে আগ্রহের জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে। ভৌগোলিক অবস্থান, অভ্যন্তরীণ বিশাল বাজার এবং তুলনামূলক সস্তা শ্রম শক্তির প্রাচুর্যে এদেশে বিদেশি বিনিয়োগকারীরা আকৃষ্ট হচ্ছে। সরকার ইতোমধ্যে চীন, জাপান, ভারত, কোরিয়াসহ কয়েকটি দেশের বিনিয়োগকারীদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে দিয়েছে। আলবেনিয়ার উদ্যোক্তারা বিনিয়োগে এগিয়ে এলে তাদের জন্যও একই ধরনের সুবিধার বিষয়টি বিবেচনা করা হবে। 

এসআই/ এমএসএম

লাইভ

টপ