Vision  ad on bangla Tribune

আগামী বাজেট হবে সাড়ে ৩ লাখ কোটি টাকা: অর্থমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৭:৫৭, মার্চ ০৩, ২০১৬

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতআগামী ২০১৬-১৭ অর্থবছরে বাজেটের আকার ৩ লাখ ৪০ হাজার কোটি টাকা হতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রাক বাজেট আলোচনায় অর্থমন্ত্রী এ কথা জানান।
বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই), ইকোনমিক রিসার্চ গ্রুপ (ইআরজি), বাংলাদেশ অর্থনীতি সমিতি এবং বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষকদের সঙ্গে প্রাক বাজেট নিয়ে আলোচনা করেন অর্থমন্ত্রী।
আলোচনার শুরুতে অর্থমন্ত্রী জানান, সবার সাথে আলোচনা করে আগামী অর্থবছরের বাজেট প্রণয়ন করা হবে। তবে ২০১৬-১৭ অর্থবছরে বাজেটের আকার ৩ লাখ ৪০ হাজার কোটি টাকায় দাঁড়াতে পারে।
অর্থমন্ত্রী বলেন, আগামী অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনেরর লক্ষ্য নির্ধারণ করে বাজেটে মেগাপ্রকল্প গ্রহণের জন্য আলাদা ক্যাপিটাল বাজেট করার পরিকল্পনা করা হচ্ছে। মেগা প্রকল্পের জন্য প্রয়োজনে কিছুটা কঠিন শর্তের ঋণও নেওয়া হবে।
অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ জানান, চলতি অর্থবছরে প্রবৃদ্ধি ৭ শতাংশ অর্জিত হবে। ডিসেম্বর পর্যন্ত এনবিআর রাজস্ব আদায়, এনবিআর বহির্ভূত কর আদায় এবং সঞ্চয়পত্র বিক্রিও বেড়েছে বলে জানান সচিব।
অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, বাংলাদেশের বাজেট বাড়ানো উচিত।

এসময় তিনি বাংলাদেশের বিনিয়োগ পরিস্থিতি দুর্বল উল্লেখ করে সরকারের নেওয়া মেগাপ্রকল্পগুলোর বাস্তবায়ন ক্যাপাসিটি বাড়ানোর পরামর্শ দেন। 

জাতীয় রাজস্ব বোর্ডের (এসবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, তারা স্বচ্ছ জবাবদিহিতার সাথে দেশের অভ্যন্তরীণ রাজস্ব আদায় বড়ানোর জন্য কাজ করে যাচ্ছেন।
বিআইডিএস-এর মহাপরিচালক কেএস মুর্শিদ বলেন, দেশের বড় বড় অবকাঠামোগত প্রকল্প নেওয়া হচ্ছে কিন্তু কৃষিখাতে কোনও মেগা প্রজেক্ট নেওয়া হচ্ছে না। তাই জাতির ভবিষ্যতের কথা চিন্তা করে এ খাতের উন্নয়নে মেগা প্রজেক্ট নেওয়ার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন তিনি।
প্রতিবছরই জাতীয় বাজেট প্রণয়ন করার আগে অর্থনীতিবিদ, গবেষকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে প্রাক বাজেট আলোচনা করেন অর্থমন্ত্রী। আগামী বাজেটের জন্য চলমান এ আলোচনা আগামী ৭ মে পর্যন্ত চলবে।
/এসএনএইচ

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ