X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
৮ মাসে রফতানি আয় ২২.১২ বিলিয়ন ডলার

পোশাক ছাড়া সব খাতে আয় কমেছে

গোলাম মওলা
০৭ মার্চ ২০১৬, ০১:২৮আপডেট : ০৭ মার্চ ২০১৬, ০১:৩৫

বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরো জানুয়ারি মাসের মতো ফেব্রুয়ারি মাসেও তৈরি পোশাক রফতানি আয় বেড়েছে। এছাড়া, অন্য সব খাতেই রফতানি আয় কমেছে। জুলাই-ফেব্রুয়ারি সময়ে হিমায়িত চিংড়ি রফতানি কমেছে প্রায় ১৬ শতাংশ। কৃষি পণ্যের মধ্যে চা রফতানি কমেছে ৪২ শতাংশ। শাকসবজি ৪০ শতাংশ, তামাক ২৪ দশমিক ১৭ শতাংশ এবং ফল রফতানি ৩৩ শতাংশের বেশি কমেছে। চামড়া রফতানি কমেছে ৩০ শতাংশের বেশি। পাশাপাশি প্লাস্টিকে কমেছে ১৩ দশমিক ৬১ শতাংশ। পাট ও পাটজাত পণ্য রফতানি কমেছে ১ দশমিক ৪৩ শতাংশ। সোমবার বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।
এ প্রসঙ্গে হিমায়িত খাদ্যসংশ্লিষ্ট রফতানিকারকদের সংগঠন বিএফএফইএ সভাপতি এসএম আমজাদ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, চিংড়ি ও হিমায়িত মাছ রফতানি থেকে আয় কমার প্রধান কারণ ইউরোপে মুদ্রার অব্যমূল্যায়ন। এ খাতে প্রায় ৮৫ শতাংশ আয় আসে ইউরোপ থেকে। আর এ অঞ্চল থেকে প্রায় ৪০ শতাংশ দাম কম পেয়েছি আমরা, যার প্রভাব দেখা যাচ্ছে রফতানি আয়ে।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি ২০১৫-১৬ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) বিভিন্ন পণ্য রফতানি করে বাংলাদেশ ২২ দশমিক ১২ বিলিয়ন ডলার বা ২ হাজার ২১২ কোটি ৩৭ লাখ ডলার আয় করেছে।  চলতি অর্থবছরে ৩ হাজার ৩৫০ কোটি ডলার আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার।

শুধু ফেব্রুয়ারি মাসে রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৭২ কোটি ১০ লাখ ডলার। এ হিসাবে লক্ষ্যমাত্রার চেয়ে এই মাসে প্রায় ৫ শতাংশ বেশি আয় হয়েছে। ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে ২৮৫ কোটি ৪২ লাখ ডলার রফতানি আয় দেশে এসেছে। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে যার পমিাণ ছিল ২৫১ কোটি ২৪ লাখ ডলার।

সার্বিকভাবে জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে রফতানি প্রবৃদ্ধির হার ১৪ শতাংশ। এর আগে জানুয়ারিতে প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ৪১ শতাংশ। ২০১৪-১৫ অর্থবছরের জানুয়ারিতে প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৭৭ শতাংশ।

প্রাথমিক, উত্পাদনমুখী শিল্প ও কম্পিউটার সেবা—এ তিন ভাগে রফতানি আয়ের মোট পরিমাণ প্রকাশ করে ইপিবি।

ইপিবির তথ্য অনুযায়ী, গত ২০১৪-১৫ অর্থবছরে এই আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) পণ্য রফতানি থেকে বাংলাদেশ আয় করেছিল ২ হাজার ৩১ কোটি ১৭ লাখ (২০ দশমিক ৩১ বিলিয়ন) ডলার। এই হিসাবে গত বছরের একই সময়ের তুলনায় এই বছরে প্রায় ২শ কোটি টাকা বেশি আয় হয়েছে।

প্রঙ্গত, ২০১৪-১৫ অর্থবছরে রফতানি আয়ের পরিমাণ ছিল ৩ হাজার ১২০ কোটি ডলার।

ইপিবির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) গত অর্থবছরের একই সময়ের চেয়ে এই আয় বৃদ্ধির হার প্রায় ৯ শতাংশ। এটি লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৩৫ শতাংশ বেশি।

রফতানিকারকরা বলছেন, রফতানিমুখী খাতগুলো এখনও বহুমুখী হয়ে উঠতে পারেনি। মোট রফতানি আয়ের ৮২ শতাংশের উৎস তৈরি পোশাক। পণ্যটির রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে বলেই সামগ্রিক রফতানি খাতের এর ইতিবাচক প্রভাব দেখা যাচ্ছে।

এ প্রসঙ্গে তৈরি পোশাক রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, দেশে এখন রাজনৈতিক সহিংসতা নেই। আমদানি-রফতানিতেও কোনও সমস্যা হচ্ছে না। বিদ্যুতের সমস্যা অনেকটা দূর হয়েছে। এ কারণে তৈরি পোশাক রফতানির পরিমাণ বাড়ছে। যার ফলে প্রতি মাসেই রফতানি আয় বাড়ছে। অর্থবছরের বাকি চার মাসেও এই ধারা অব্যাহত থাকবে। তিনি বলেন, সব ঠিক থাকলে এ অর্থবছরে আমাদের পোশাক রফতানিতে ১০ শতাংশেরও বেশি প্রবৃদ্ধি হবে।

ইপিবির তথ্য অনুযায়ী, অর্থবছরের ৮ মাসে তৈরি পোশাক থেকে আয় হয়েছে ১ হাজার ৮১২ কোটি ৭০ লাখ (১৮.১২ বিলিয়ন) ডলারই । যা মোট রফতানির ৮২ শতাংশ। এই এই সময়ে  তৈরী পোশাক রফতানির মোট লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ১৬১ কোটি ৫০ লাখ (২১.৬১ বিলিয়ন) ডলার। এর মধ্যে ৯৪৮ কোটি ৪২ লাখ ডলার এসেছে ওভেন পোশাক রফতানি থেকে। আর নিটওয়্যার  রফতানি করে আয় হয়েছে ৮৬৪ কোটি ৩৪ লাখ ডলার। এ সময়ে নিটওয়্যার পোশাক রফতানি বেড়েছে ৬ দশমিক ২১ শতাংশ। ওভেনে বেড়েছে ১২ দশমিক ৭৩ শতাংশ। এছাড়া ওষুধ রফতানি বেড়েছে প্রায় ১৬ দশমিক ৩৪ শতাংশ। জাহাজ এবং এর অন্য সরঞ্জাম রফতানি বেড়েছে ১১৮ শতাংশের বেশি ।

উল্লেখ্য, চলতি অর্থবছরের শুরুতেই রফতানি আয়ে নেতিবাচক প্রবৃদ্ধি দেখা দেয়; জুলাইয়ে আয় কমে যায় ১১ দশমিক ৯৬ শতাংশ। তবে সেপ্টেম্বর থেকে পরিস্থিতির উন্নতি ঘটতে থাকে।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত
আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
ট্যুর অপারেশনে ব্যাংকে থাকতে হবে ১০ লাখ টাকা
ট্যুর অপারেশনে ব্যাংকে থাকতে হবে ১০ লাখ টাকা
এনভয় টেক্সটাইলসের ২৮তম বার্ষিক সাধারণ সভা
এনভয় টেক্সটাইলসের ২৮তম বার্ষিক সাধারণ সভা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে