Vision  ad on bangla Tribune

নারী উদ্যোক্তাদের আরও ঋণ দেওয়ার তাগিদ গভর্নরের

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৪:০৫, মার্চ ০৯, ২০১৬

ড. আতিউর রহমানদেশে নারীর ক্ষমতায়নে সহায়তা করতে নারী উদ্যোক্তাদের ক্ষুদ্র ঋণের আওতা বাড়াতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তাগিদ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।
বুধবার মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে ‘নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলা-২০১৬’ উদ্বোধনকালে তিনি এ তাগিদ দেন।
নারী দিবস উপলক্ষে বাংলাদেশ ব্যাংক চার দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে।
গভর্নর বলেন, নারীদের মাঝে আরও বেশি ঋণ বরাদ্দের জন্য  বাংলাদেশ ব্যাংকের বোর্ডে প্রস্তাব উপস্থাপন করা হবে। তবে অনেক নারী উদ্যোক্তা বিভিন্ন জটিলতার কারণে ঋণ সুবিধার জন্য যথাযথভাবে আবেদন করতে পারেন না। তবে তিনি আশা প্রকাশ করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নারীদের মাঝে বেশি করে ক্ষুদ্র ঋণ বিতরণের আহ্বান জানান।
তিনি আরও বলেন, গত বছর ১৪ হাজার নারী উদ্যোক্তার মাঝে মোট এক হাজার ৩৫৭ কোটি টাকার পুনঃঅর্থায়ন সুবিধায় ঋণ বিতরণ করা হয়েছে। এ ঋণ নারীর মুক্তি, ক্ষমতায়ন ও উদ্যোক্তা হিসেবে উন্নয়নে সহায়তা করছে।
ড. আতিউর রহমান বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এসএমএমই এবং নারী উদ্যোক্তাদের মাঝে আগের চেয়ে এখন বেশি ঋণ বিতরণ করছে। তবে তা আরও বাড়াতে হবে। গত বছর সাত লাখ উদ্যোক্তার মাঝে ১ লাখ ১৫ হাজার ৮৭০ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। যার ৫২ শতাংশই ক্ষুদ্র উদ্যোক্তা।
এছাড়া গত বছর পর্যন্ত পঞ্চাশ হাজার উদ্যোক্তার মাঝে ৫ হাজার ২৫৫ কোটি টাকা ঋণ পুনঃঅর্থায়ন করা হয়েছে। এরমধ্যে প্রায় সাড়ে ১৪ হাজার নারী উদ্যোক্তার মাঝে পুনঃঅর্থায়ন করা হয়েছে ১ হাজার ৩৫৭ কোটি টাকা। এই পুনঃঅর্থায়ন সুবিধার সদ্ব্যবহার করা হলে নারী উদ্যোক্তারা আরও অধিকহারে ঋণ পাবেন বলেও মন্তব্য করেন গভর্নর।
নারীদের ই-কমার্স ব্যবসায় অভ্যস্ত হওয়ার আহ্বান জানিয়ে গভর্নর বলেন, অনেক নারী উদ্যোক্তা স্থানের অভাবে ব্যবসা পরিচালনা করতে পারছেন না। ই-কমার্সের মাধ্যমে তারা চাইলে ঘরে বসে পণ্য বিক্রি করতে পারেন।
আতিউর রহমান বলেন, সরকারের ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে ব্যাংকিং খাতে নতুন নতুন সেবা ও কৌশল চালু করা হচ্ছে। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তিমূলক কার্যক্রমের আওতায় সমাজের অবহেলিত জনগোষ্ঠীকে দ্রুত আর্থিক সেবার আওতায় আনার চেষ্টা করা হচ্ছে।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা, নির্বাহী পরিচালক নির্মল চন্দ্র ভক্ত, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের মহাপরিচালক তৌফিক আহমদ চৌধুরী প্রমুখ।
/এসএনএইচ

লাইভ

টপ