বে-মেয়াদি হচ্ছে ৪র্থ আইসিবি মিউচুয়াল ফান্ড

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৪:৩৬, মার্চ ১৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৪:৩৬, মার্চ ১৪, ২০১৬

আইসিবিইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) পরিচালিত পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪র্থ আইসিবি মিউচুয়াল ফান্ড বে-মেয়াদিতে রূপান্তরিত হচ্ছে।
গত রবিবার (১৩ মার্চ) ফান্ডটির ইউনিটহোল্ডার সভায় ইউনিটহোল্ডারা এ প্রস্তাবের পক্ষে ভোটদেন।
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
এর আগে ১ম, ২য়, ৩য় এবং ৫ম আইসিবি মিউচুয়াল ফান্ডকেও বে-মেয়াদি ফান্ডে রূপান্তরে সম্মতি দিয়েছিলেন ফান্ডগুলোর ইউনিটহোল্ডাররা।
এদিকে ৪র্থ আইসিবি মিউচুয়াল ফান্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পাওয়ার পর বে-মেয়াদি ফান্ডে রূপান্তরের কার্যক্রম শুরু হবে।
পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শেয়ারবাজারে এ ফান্ডটির লেনদেন বন্ধ থাকবে বলেও জানানো হয়েছে। অবশ্য ইউনিটহোল্ডারদের সভা অনুষ্ঠানের জন্য ঘোষিত রেকর্ড ডেট ২ মার্চ থেকে ফান্ডটির ইউনিটের শেযারবাজারে লেনদেন বন্ধ রয়েছে।
বিএসইসি সূত্রে জানা গেছে, বে-মেয়াদি ফান্ডে রূপান্তরে ইউনিটহোল্ডারদের অনুমোদন দেওয়ার পর এ ফান্ডের শেয়ারবাজারে লেনদেন হওয়ার কোনও সম্ভাবনা নেই।
২০১৫ সালের ২৯ জুন বিএসইসির কমিশন সভায় পুঁজিবাজারে তালিকাভুক্ত যে সব ফান্ডের মেয়াদ ১০ বছর পার হয়েছে সেসব ফান্ড অবসায়ন বা বে-মেয়াদি ফান্ডে রূপান্তরে সময়সীমা বেঁধে দেওয়া হয়। এরমধ্যে আইসিবি ৪র্থ মিউচুয়াল ফান্ডকে ২০১৬ সালের ৩১ মার্চের মধ্যে অবসায়ন বা বে-মেয়াদি ফান্ডে রূপান্তরের সময় বেঁধে দিয় বিএসইসি।
এছাড়া ৬ষ্ঠ আইসিবি মিউচুয়াল ফান্ডকে চলতি বছরের ৩০ জুনের মধ্যে, ৭ম আইসিবি মিউচুয়াল ফান্ডকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ও ৮ম আইসিবি মিউচুয়াল ফান্ডকে ৩১ ডিসেম্বরের মধ্যে বে-মেয়াদিতে রূপান্তরে অথবা অবসায়নের নির্দেশ দিয়েছে বিএসইসি।
/এসএনএইচ

লাইভ

টপ