পরিপত্র জারি বিদ্যুৎ উৎপাদনকারীদের এক ছাতার তলে থাকার নির্দেশ

Send
গোলাম মওলা
প্রকাশিত : ১৮:১০, মার্চ ১৬, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৮:১০, মার্চ ১৬, ২০১৬




বিদ্যুৎকেন্দ্রবেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনকারী ছোট, মাঝারি বা বড় সব প্রতিষ্ঠানকে ‘বাংলাদেশ ইনডিপেন্ডেন্ট পাওয়ার প্রোডিউসারস অ্যাসোসিয়েশন (বিআইপিপিএ)’- এর সদস্য হওয়ার নির্দেশ দিয়েছে সরকার। বাণিজ্যি মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে একটি পরিপত্র জারি করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
প্রসঙ্গত, দেশের ৩৪টি বেসরকারি বিদ্যুৎ প্রকল্পের উদ্যোক্তাদের নিয়ে ২০১৫ সালের জুনে গড়ে ওঠে সংগঠনটি। সংগঠনটি তাদের বিনিয়োগ, উৎপাদন ও ব্যবসার নিশ্চয়তা, প্রসার, প্রতিনিধিত্ব ও সুরক্ষার জন্য কাজ করছে বলে জানিয়েছেন বিআইপিপিএর প্রেসিডেন্ট মোহাম্মদ লতিফ খান। তিনি বলেন, ‘দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় বিদ্যুতের মতো অত্যাবশ্যকীয় সেবার নিরবচ্ছিন্ন উৎপাদন ও সরবরাহে প্রতিজ্ঞাবদ্ধ বিআইপিপিএ।’
বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্নসচিব মোহাম্মদ আবদুল মান্নান স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১- এর ১৩ (১) ধারার বিধানমতে ইনডিপেন্ডেন্ট পাওয়ার প্রোডিউসারস (আইপিপি), স্মল ইনডিপেন্ডেন্ট পাওয়ার প্রোডিউসারস (এসআইপিপি), কমার্সিয়াল পাওয়ার প্রোডিউসারস (সিপিপি)- এর সদস্য ও বিদ্যুৎ উৎপাদনকারী সব প্রতিষ্ঠানকে বিআইপিপিএর সদস্য হওয়া বাধ্যতামূলক করা হয়েছে। এমতাবস্থায়, পাওয়ার ব্যবসায় নিয়োজিত সকল ব্যবসা প্রতিষ্ঠানকে বিআইপিপিএর সদস্য পদ গ্রহণের জন্য অনুরোধ করা হলো।
এদিকে বুধবার কেন্দ্রীয় ব্যাংক থেকেও বিআইপিপিএর সদস্যদের জন্য সরকারের নির্দেশিত সুবিধাদি দেওয়ার জন্য একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনটি প্রত্যেকটি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, বিআইপিপিএর সদস্যদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হলো।

এজে/

লাইভ

টপ