behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

ব্রাসেলসে সন্ত্রাসী হামলায় এশিয়ার পুঁজিবাজারে পতন

বাংলা ট্রিবিউন ডেস্ক১৭:১২, মার্চ ২৩, ২০১৬

ব্রাসেলস বিমানবন্দরে সতর্ক অবস্থানে পুলিশসম্প্রতি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একটি পাতল রেল স্টেশন ও বিমানবন্দরে সন্ত্রাসী বোমা হামলার ঘটনায় এশিয়ার পুঁজিবাজারে নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে।
বাজার বিশ্লেষকরা বলছেন এশিয়ার পুঁজিবাজারের বিনিয়োগকারীরা এখনও বেলজিয়ামের ঘটনা পর্যবেক্ষণ করছেন।
বুধবার জাপানের প্রধান পুঁজিবাজারে নিক্কেই-২২৫ সূচক ০ দশমিক ৩৫ শতাংশ কমে ১৬ হাজার ৯৮৯ পয়েন্টে এবং দক্ষিণ কোরিয়ার কসপি সূচক ০ দশমিক ০৮ শতাংশ কমে ১ হাজার ৯৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
তবে বোম্বের পুঁজিবাজারের বিএসই সেনসেক্স সূচক ৭ পয়েন্ট বেড়ে ২৫ হাজার ৩৩৭ পয়েন্টে অবস্থান করছে।
বুধবার এশিয়ার শেয়ার বাজারঅস্ট্রেলিয়ার এসঅ্যান্ডপি/এএসএক্স-২০০ সূচক ০ দশমিক ৫ শতাংশ কমে ৫ হাজার ১৪২ পয়েন্টে এবং হংকংয়ের হ্যাং স্যাং সূচক ০ দশমিক ২৫ শতাংশ কমে ২০ হাজার ৬১৫ পয়েন্টে অবস্থান করছে।
চীনের সাংহাই কম্পোজিট সূচক ০ দশমিক ৩৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩ হাজার ৯ পয়েন্টে অবস্থান করছে।
দেশটির সিএমসি বাজারের এক বিনিয়োগকারী জানিয়েছেন ব্রাসেলসে বোমা হামলার পর দেশটির বিনিয়োগকারীরা ঝুঁকির মধ্যে পড়েছেন।
এছাড়া এ সন্ত্রাসী হামলার ঘটনায় ডলারের বিপরীতে পাউন্ডের দাম ১ দশমিক ৪৩ ডলার থেকে কমে ১ দশমিক ৪২ ডলারে দাঁড়িয়েছে। আর যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার ঘোষণায় পাউন্ডের মূল্য ক্রমাগত কমছে।

বিনিয়োগকারীরা আশঙ্কা করছেন অনিয়ন্ত্রিত অভিবাসনের ফলে ভবিষ্যতে ইউরোপে এ ধরনের ঘটনা বাড়তে পারে। তাই দেশের মানুষ যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার প্রস্তাবের পক্ষে ভোট দিতে পারে।

এদিকে তরল গ্যাস উৎপাদনের পরিকল্পনা বাতিল করায় অস্ট্রেলিয়ার উডসাইড পেট্রোলিয়াম কোম্পানির শেয়ার দর ১ দশমিক ২০ শতাংশ কমে গেছে। কোম্পানির পক্ষ থেকে বর্তমান অর্থনীতি ও বাজার পরিস্থিতিতে ৪০ বিলিয়ন লোকসানের আশঙ্কা করা হচ্ছে।

/এসএনএইচ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ